Beta

কোমরব্যথার চিকিৎসা কারা কারা করে থাকেন?

১০ মে ২০১৯, ০৮:১০ | আপডেট: ১০ মে ২০১৯, ০৮:২২

ফিচার ডেস্ক
কোমরব্যথার চিকিৎসার বিভিন্ন বিষয়ে কথা বলেছেন ডা. মো. নাহিদুজ্জামান সাজ্জাদ। ছবি : এনটিভি

একটি সময় কোমরব্যথার চিকিৎসা কেবল অর্থপেডিস্টরা করতেন। তবে এখন রিউমাটোলজিস্ট, ফিজিওথেরাপিস্টরাও কোমরব্যথার চিকিৎসা করে থাকেন।

এসব বিষয় নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৩২তম পর্বে কথা বলেছেন ডা. মো. নাহিদুজ্জামান সাজ্জাদ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোমরব্যথার চিকিৎসা কারা কারা করে থাকেন?

উত্তর : কোমরব্যথার চিকিৎসকদের মধ্যে বিভিন্ন সাবস্পেশালিটি রয়েছে। একটি সময় ছিল যখন এই ব্যথা সম্পর্কিত বিষয়গুলো অর্থপেডিক সার্জনরাই দেখতেন। তবে পরে তাঁরা সার্জারির বিষয়টিতে বেশি সক্রিয় হওয়ার কারণে মেডিসিন বিষয়টা তৈরি হয়েছে। এই ক্ষেত্রে রিউমাটোলজিস্ট রয়েছে। রিউমাটোলজি একটি নতুন বিষয়। বিশ্বব্যাপী এর প্রসার দ্রুত বাড়ছে। বাংলাদেশে  বাড়ছে। আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এর একটি বিভাগ রয়েছে। বাত জনিত ব্যথা নিয়ে কেবল একটি বিভাগ। প্রদাহ জনিত কোমরব্যথা যেটি, রিউমাটোলজিস্টরা সেই বিষয়টা বেশি দেখেন।

এর বাইরে কোমরব্যথার চিকিৎসায় ফিজিও মেডিসিনের প্রয়োজন পড়লে ফিজিওথেরাপিস্টের কাছে যেতে হবে। সার্জারির প্রয়োজন হলে অর্থপেডিস্টের কাছে যেতে হবে। এটা আসলে সম্মিলিতভাবে করতে হয় রোগীর অবস্থা বুঝে।

Advertisement