Beta

সকালের নাস্তা না খেলে কী হয়?

২২ এপ্রিল ২০১৯, ১১:২১

ফিচার ডেস্ক
সকালের নাস্তা বাদ দিলে ওজন বাড়ে। ছবি : সংগৃহীত

আপনি কি নিয়মিত সকালের নাস্তা খান? আসলে আমাদের  দিনের শুরুটা হয় সকালের নাস্তার মধ্য দিয়ে। এই নাস্তা শরীরের জন্য খুব জরুরি।

অনেকে আলসেমি করে বা কাজের চাপে সকালের নাস্তা ঠিকঠাক মতো করে না। সকালের নাস্তা না খেলে বা বাদ দিলে বিপাকে অসুবিধা হয়। ঘুম থেকে ওঠার অন্তত দুই ঘণ্টার মধ্যে সকালের নাস্তা সেরে নেওয়া ভালো। একটি স্বাস্থ্যকর সকালের নাস্তা দেহের গ্লুকোজের মাত্রাকে ভালো রাখে এবং মানসিক চাপ কমাতে কাজ করে।

সকালের নাস্তা বাদ দেওয়ার ক্ষতি সম্পর্কে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে

বিভিন্ন গবেষণায় বলা হয়, সকালের নাস্তা নিয়মিত না খেলে টাইপ টু ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়ে। সকালের নাস্তা না খেলে ইনসুলিনের মাত্রা কমে যায়, আর দুপুরের খাবারের পর এই মাত্রা বাড়ে। এতে টাইপ টু ডায়াবেটিস হওয়ার ঝুঁকি তৈরি হয়।

স্মৃতিশক্তি কমে

গবেষণায় বলা হয়, যারা নিয়মিত সকালের নাস্তা খায় তাদের স্মৃতিশক্তি ভালো থাকে যারা খায় না তাদের তুলনায়। সকালের নাস্তা খেলে মস্তিষ্কের শক্তি বাড়ে এবং মস্তিষ্ক তীক্ষ্ম হয়।

ওজন বাড়ে

ওজন কমাতে চাইলে, সকালের খাবার কোনো ভাবে বাদ দেওয়া যাবে না। সকালের নাস্তা ভালোভাবে করলে সারাদিন অতিরিক্ত কার্বোহাইড্রেট (ভাত, রুটি ইত্যাদি) খাওয়ার চাহিদা কমে। আর এতে ওজন বাড়ার আশঙ্কা দূর হয়।

শক্তি কমে

সকালের নাস্তা  ঠিকঠাকমতো করা সারাদিনের কাজ করার শক্তি  জোগায়। এই নাস্তা বাদ দেওয়া মানে শক্তির ঘাটতি হওয়ার ক্ষেত্রে সাহায্য করা। 

ভূসি বা ভূসি সমেত খাবার, প্রোটিন, আঁশ, স্বাস্থ্যকর চর্বি জাতীয় খাবার সকালের নাস্তায় থাকা ভালো। তাই, একটি স্বাস্থ্যকর সকালের নাস্তার খাদ্য তালিকায় রাখতে পারেন,  দুধ, ওটস, ফল, ডিম ইত্যাদি। এগুলো শরীরে শক্তি জুগিয়ে, সারাদিন আপনাকে কর্মক্ষম রাখতে সাহায্য করবে।

Advertisement