Beta

ডায়াবেটিস রোগীর পায়ের যত্নে করণীয়

১৭ এপ্রিল ২০১৯, ১৯:৪৬

ফিচার ডেস্ক
ডায়াবেটিস রোগীর পায়ের যত্নে আলোচনা করেছেন ডা. রেবেকা সুলতানা ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : সংগৃহীত

ডায়াবেটিস হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। আর এ  কারণে ত্বকে বিভিন্ন সমস্যা হয়। অনেক সময় পায়ে ক্ষত হওয়ার আশঙ্কা থাকে। এ কারণে ডায়াবেটিস রোগীর পায়ে বাড়তি যত্নের প্রয়োজন।

ডায়াবেটিস রোগীর পায়ের যত্নে করণীয় বিষয়ে কথা বলেছেন ডা. রেবেকা সুলতানা। বর্তমানে তিনি কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চর্ম ও যৌন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪১০তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।   

প্রশ্ন : ডায়াবেটিস রোগীর পায়ের যত্নে কী করা হয়?

উত্তর : ডায়াবেটিসে আক্রান্ত রোগীর পায়ের যত্ন একটু ভালোভাবে করতে হয়। ডায়াবেটিস রোগীকে আমরা বলি, প্রতিদিন পায়ের পরীক্ষা করতে। বিশেষ করে আঙুলের ফাঁকে ত্বক ঠিক রয়েছে কি না, কোনো প্রদাহ রয়েছে কি না, কোনো চুলকানি বা গোঁটা রয়েছে কি না দেখতে হবে। কারণ, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কারণে ফাঙাল ইনফেকশনটা বেশি হয়। এটা কিন্তু পায়ের আঙুলে বেশি হওয়ার আশঙ্কা থাকে।

পায়ের যত্ন বলতে আমরা সাধারণত বুঝি পা পরিষ্কার করা। মনে করি, তাতেই হয়ে গেল। আসলে তা নয়। এরপর  রয়েছে পা শুকানো। পা শুকানো মানে কেবল পা মোছাই নয়, আঙুলের ফাঁকে ফাঁকে টিস্যু দিয়ে পা শুকিয়ে রাখা।

আঁটসাঁট জুতা ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের এড়িয়ে যাওয়া উচিত। অনেক সময় এ থেকে সমস্যা হয়। কখনো কখনো দেখা যায় সংক্রমণ হয়ে গেল। সংক্রমণ হলে কিন্তু ডায়াবেটিস সহজে সারে না।

Advertisement