Beta

ডাস্ট অ্যালার্জি থেকে দূরে থাকার তিন উপায়

১২ এপ্রিল ২০১৯, ১২:৩২

ফিচার ডেস্ক
ডাস্ট অ্যালার্জি একটি প্রচলিত সমস্যা। ছবি : সংগৃহীত

ডাস্ট অ্যালার্জি বা ধুলার কারণে হওয়া অ্যালার্জি একটি প্রচলিত সমস্যা। এ সমস্যার সঙ্গে বসবাস করা সহজ নয়। হাঁচি, কাশি, চোখ দিয়ে পানি ঝরা, শ্বাস নিতে কষ্ট হওয়া ধুলার কারণে হওয়া অ্যালার্জির কিছু লক্ষণ।

বাতাসে মিশে থাকা ধুলাবালির কারণে সাধারণত এই অ্যালার্জি হয়। আর এটি এড়িয়ে যাওয়াও মুশকিল। তবে কিছু ঘরোয়া উপায় মেনে চললে এই অ্যালার্জি থেকে অনেকটাই দূরে থাকা যায়। ভারতীয় ওয়েবসাইট  টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন।

মধু

মধুর অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। মধু ধুলার কারণে হওয়া অ্যালার্জি প্রতিরোধ ও প্রতিকারে সাহায্য করে। পাশাপাশি এটি পরিবেশের ধুলাবালির সঙ্গে খাপ খাওয়াতেও উপকারী। এক চা চামচ মধু খেয়ে নিলে হাঁচি-কাশি থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

এ ছাড়া মধুর মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি অ্যালার্জির কারণে হওয়া র‍্যাশ কমাতে কাজ করে।

ভালো ব্যাকটেরিয়া

সাধারণত রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে বা রোগ প্রতিরোধ ক্ষমতার ভারসাম্যহীনতা থাকলে অ্যালার্জি হয়। শরীরে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বেশি থাকলে এ সমস্যার অনেকটাই সমাধান হয়। এ ক্ষেত্রে আপনি খেতে পারেন দই। এর মধ্যে রয়েছে শরীরের জন্য উপকারী ব্যাকটেরিয়া।

ভিটামিন সি

ভিটামিন সি ধুলার কারণে হওয়া অ্যালার্জি প্রতিরোধ ও প্রতিকারে উপকারী। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে। কমলা, লেবু, আমলকী, জলপাই, মরিচ ইত্যাদি খাবারে ভিটামিন সি পাওয়া যায়। তবে কোনো খাবার নিয়মিত খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।

Advertisement