Beta

কোমরব্যথা কেন হয়?

১১ এপ্রিল ২০১৯, ১৯:৫৯

ফিচার ডেস্ক
ভুল অঙ্গবিন্যাসে বসে থাকলে কোমরব্যথা হতে পারে। ছবি : সংগৃহীত

কোমরব্যথায় ভোগেননি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কোমরব্যথার কারণ কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৬৯তম পর্বে কথা বলেছেন ডা. সৌমিত্র সরকার।

র্ব্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোমরব্যথার কারণ কী?

উত্তর : কোমরব্যথা খুব প্রচলিত একটি সমস্যা। অনেক সময় কোমরব্যথা থেকে পায়ের দিকে ব্যথা চলে যায়। এটি নিয়ে রোগীরা আমাদের কাছে আসে। তবে বেশিরভাগ ক্ষেত্রে কোমরব্যথাকে বলি মেকানিক্যাল পেইন। কেউ লম্বা সময় ধরে বসে থাকলে বা একটু বেকায়দায় বসে থাকলে দেখা যায় কোমরব্যথা হচ্ছে। অথবা তারা অনেকক্ষণ দাঁড়িয়ে কাজ করছে, কোনো রকম বিশ্রাম দিচ্ছে না কোমরে, কোনো নড়াচড়া করছে না, এমন হলে কিন্তু কোমরব্যথা হতে পারে। একে আমরা বলি অঙ্গবিন্যাস সম্পর্কিত কোমরব্যথা।

আমাদের কিন্তু সব সময় বলা হয় মেরুদণ্ডকে সোজা করে রাখতে। আমাদের কাছে যারা কোমরব্যথা নিয়ে আসে, তাদের প্রধান কারণ হলো ভুল অঙ্গবিন্যাসে থাকা।

আবার একটি ভারী জিনিস তুলতে গেল, হঠাৎ করে কোমরব্যথা হতে পারে। একটি শব্দের মতো রোগীরা অনুভব করতে পারে এবং প্রচণ্ড রকম ব্যথা নিয়ে আসে। যারা বেশি ওজন নেয়, যারা শ্রমিক তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়।

প্রশ্ন : কোমরব্যথা আসলে কেন হচ্ছে, কীভাবে বুঝতে পারেন?

উত্তর : কোমরব্যথা যাদের হয় তাদের ৯০ ভাগ ক্ষেত্রে দেখা যায় মাসেল পুল, মাসেল স্পাজম, স্ট্রেইনের জন্য হয়। কিন্তু ডিস্ক প্রলাপস কোমরব্যথার একটি বড় কারণ। লাম্বার ইন্টারভাল ডিস্ক যেটি, সেটিতে সমস্যা হয়। স্নায়ুর রুটের ওপর চাপ পড়ে কোমরব্যথা হয়। এটি নিয়ে আমরা চিকিৎসকরা চিন্তা করি। সেটি নিয়েই পরীক্ষা করি। এটি নিয়েই চিকিৎসা করি। একে বলি পিএলআইডি। এই ইন্টারভেল ডিস্কটা মেরুদণ্ডে শোষক হিসেবে কাজ করে।

যখন কেউ তরুণ বয়সে থাকে, এই ডিস্কটা খুব ভালো কাজ করে। একটু বয়স হতে থাকলে এর ক্ষমতাটা কমে যায়। তখনই দেখা যাচ্ছে, একটু বেশি হাঁটাহাঁটি করলে, বেশি দৌড়ালে, অঙ্গবিন্যাসের সমস্যা হলে, ভারী জিনিস তুললে কোমরব্যথা হয়। ডিস্কটা স্নায়ু রুটে গিয়ে চাপ ফেলে, তখন ব্যথা কোমর থেকে পায়ের দিকে চলে যায়।

Advertisement