Beta

ফ্যাটি লিভার ডিজিস কী?

১০ এপ্রিল ২০১৯, ১৬:৫৭

ফিচার ডেস্ক
ফ্যাটি লিভার ডিজিসের বিষয়ে আলোচনা করেছেন ডা. জাহাঙ্গীর আলম ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

ফ্যাটি লিভার ডিজিস বর্তমানে খুব প্রচলিত সমস্যা। ফ্যাটি লিভার ডিজিস মানে হলো চর্বিযুক্ত লিভার। ফ্যাটি লিভার ডিজিসের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪০৩তম পর্বে কথা বলেছেন ডা. জাহাঙ্গীর আলম।

বর্তমানে তিনি স্কয়ার হাসপাতালের মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ফ্যাটি লিভার ডিজিস আসলে কী?

উত্তর : লিভার হলো মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ। এর কিছু বিপাকীয় কাজ রয়েছে এবং গঠনগত কাজ রয়েছে। এটা আমাদের পেটের ওপরের ডান পাশে থাকে। এর গুরুত্ব অনেক। ফ্যাটি লিভার ডিজিস এখনকার সময়ের একটি গুরুত্বপূর্ণ অসুখ। কেননা এমনকি যুক্তরাষ্ট্রেও ৮২ থেকে ১০০ মিলিয়ন মানুষ ফ্যাটি লিভার রোগে ভুগছে।

ফ্যাটি লিভার হলো লিভারের মধ্যে চর্বি জমে যাওয়া। তবে কখন আমরা বলব লিভারে চর্বি জমে গেছে? লিভারের যতটুকু ওজন রয়েছে এর থেকে ৫-১০ ভাগের বেশি চর্বি লিভারে জমা থাকলে আমরা বলি ফ্যাটি লিভার।

এই চর্বিগুলো অনেক কারণে জমে থাকে। এই বাড়তি চর্বিগুলো লিভারের অনেক ক্ষতি করে। কারণ, লিভারের একটি নির্দিষ্ট জায়গা রয়েছে, নির্দিষ্ট ওজন রয়েছে।

ফ্যাটি লিভারকে আমরা দুটো ভাগে ভাগ করি। কিছু রয়েছে মদ্যপানজনিত ফ্যাটি লিভার ডিজিস বা অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিস। আর কিছু রয়েছে মদ্যপান ছাড়া ফ্যাটি লিভার ডিজিস বা নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিস। যাঁরা নন-অ্যালকোহলিক, তাঁদেরও ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে। এটিই আজকালকার যুগে বেশি দেখা যাচ্ছে।

আমাদের দেশে মদ্যপানটা এতটা বেশি নয়। তবে যেহেতু আমাদের জীবনযাপনের ধরন পরিবর্তন হয়ে যাচ্ছে, স্থূলতা হচ্ছে, তাই নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিসগুলো বেড়ে যাচ্ছে।

Advertisement