Beta

কালো ত্বক কি ক্ষতিকর?

১৩ মার্চ ২০১৯, ১৮:২৬ | আপডেট: ১৩ মার্চ ২০১৯, ১৮:৩৩

ফিচার ডেস্ক
কালো ত্বক স্বাস্থ্যগত দিক থেকে ভালো। ছবি : সংগৃহীত

ত্বক কালো হলে অনেকেই হীনমন্যতায় ভোগেন, সামাজিকভাবে নিজেকে অবহেলিতও মনে করেন কেউ কেউ। ফর্সা ত্বকের জয়জয়কার যেন জগৎজুড়ে। তবে জানেন কি কালো ত্বক স্বাস্থ্যগত দিক থেকে ভালো?  

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৭৩তম পর্বে কথা বলেছেন ডা. ফারিয়াল হক। বর্তমানে তিনি প্রেসক্রিপশন পয়েন্টে চর্ম ও যৌন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কালো ত্বক কি স্বাস্থ্যগত দিক থেকে ক্ষতিকর, না কি ভালো?

উত্তর : স্বাস্থ্যগত দিক থেকে কালো ত্বক হওয়াটা সব থেকে ভালো। কারণ, তার মেলানিন বেশি তৈরি হচ্ছে। আমরা যদি সূর্যের আলো থেকে সুরক্ষা না পাই, আমাদের ত্বকের গভীরে যখন সূর্যের আলোটা পৌঁছে যাবে, তখন ত্বকের ক্যানসার হওয়ার আশঙ্কা বেশি হবে। একজন কালো মানুষ, তার অবশ্যই মেলানোসাইট বেশি, মেলানিনের উৎপাদন বেশি। তার কিন্তু সূর্যের আলো থেকে প্রকৃতগতভাবে যেই সুরক্ষার বিষয় সেটি রয়েছে। অনেক ফর্সা একজন নারীর তুলনায় যাদের ত্বকের রঙের ধরন চার, পাঁচ, ছয়- মানে মধ্যম মানের বা অনেকটা কালো তাদের ত্বকের মান অনেকটা ভালো। এই জন্য বাইরের দেশে দেখবেন যে সান বাথ (সূর্যের আলোয় স্নান) করে। সান বাথ করে কারণ, তাদের শরীরে যেন একটু মেলানিন তৈরি হয়। ত্বকের রঙের ধরন যাদের এক, দুই, তিন অর্থাৎ অনেক ফর্সা, তাদের ত্বকের ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি।

Advertisement