Beta

ত্বকের রঙের ধরন নির্ধারণ হয় কীসের ওপর?

১৩ মার্চ ২০১৯, ১৬:৪১

ফিচার ডেস্ক
ত্বকের রঙের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন ডা. ফারিয়াল হক ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

সারা বিশ্বে বিভিন্ন রঙের মানুষ বাস করে। কারো ত্বকের রং ফর্সা আবার কারো কালো। সাধারণত মেলানিন নামক এক ধরনের উপাদানের কারণে ত্বকের রং ফর্সা বা কালো হয়। এই মেলানিনই ত্বকের রং নির্ধারণ করে।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৭৩তম পর্বে কথা বলেছেন ডা. ফারিয়াল হক। বর্তমানে তিনি প্রেসক্রিপশন পয়েন্টে চর্ম ও যৌন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ত্বকের রঙের ধরন নির্ধারণ হয় কীসের ওপর?

উত্তর : সারা বিশ্বে যত মানুষ রয়েছে তাদের ত্বকের রঙের ধরনকে সাধারণত ছয়টি ভাগে ভাগ করা হয়। ত্বকের রং, চোখের আইরিশের রং ও চুলের রঙের ওপর নির্ভর করে, আমরা ছয়টি ভাগে ভাগ করে থাকি। এর মধ্যে ত্বকের রং এক, দুই তিন হলো ব্রিটিশদের যেমন গায়ের রং তেমন। সাদার দিকে।

ত্বকের রঙের ধরন চার ও পাঁচ হলো আমাদের মতো এশিয়ানদের। আর ছয় আরেকটু কালো যারা তাদের। আফ্রিকানদের মতো। এই সম্পূর্ণ রং নির্ভর করে আমাদের ত্বকের যে মেলানোসাইট রয়েছে, তার ওপর। মেলানোসাইটের কাজ হলো সূর্যের আলো থেকে আমাদের সুরক্ষা দেওয়া। আমাদের ভেতরের কোষের লেয়ারগুলোকে সুরক্ষা দেওয়া। যদি এই মেলানোসাইটটি বেশি স্পর্শকাতর হয়, সেই ক্ষেত্রে বেশি বেশি মেলানিন তৈরি করে। আর এই মেলানিনই ত্বকের রংকে নির্ধারণ করে। মানে কার ত্বক কেমন হবে সেটি নির্ধারণ করে।

Advertisement