Beta

ত্বকের রং কি ফর্সা করা যায়?

১৩ মার্চ ২০১৯, ১৫:৪৫

ফিচার ডেস্ক
ত্বকের রং ফর্সা করা যায় কি না, এ বিষয়ে কথা বলেছেন ডা. ফারিয়াল হক। ছবি : এনটিভি

ত্বকের রং কালো হলে অনেকেরই আত্মবিশ্বাস কমে যায়, অনেকেই হীনমন্যতায় ভোগেন। আর এ জন্য রং ফর্সা করার পেছনে ছুটতে থাকেন। অনেকেই রং ফর্সাকারী ক্রিম ব্যবহার করেন বা ফর্সা হওয়ার জন্য বিভিন্ন চিকিৎসা নেন।

তবে আসলেই কি ত্বকের রং স্থায়ীভাবে ফর্সা করা যায়?   এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৭৩তম পর্বে কথা বলেছেন ডা. ফারিয়াল হক। বর্তমানে তিনি প্রেসক্রিপশন পয়েন্টে চর্ম ও যৌন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ত্বকের রং কি ফর্সা করা যায়?

উত্তর : আসলে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আমরা আজ কথা বলছি। আসল কথা হলো,  স্রষ্টা আমাদের যে রং দিয়েছেন একে সুস্থ করে রাখাটাই প্রধান সৌন্দর্য। কিন্তু এরপরও মানুষের মনে অনেক সময় ক্ষোভ থাকে। ভাবে, আমার রংটা কেন এমন হলো? আমি তো আরেকটু ফর্সা হতে পারতাম। তো প্রতিদিন দৈনন্দিন প্র্যাকটিসে আমরা এর মুখোমুখি হয়ে থাকি। বয়োসন্ধি বয়স থেকে যেকোনো বয়সের মেয়েরা আসে ত্বকের রং ফর্সা করার জন্য। আসলে আমাদের যে চিকিৎসাগুলো রয়েছে প্রতিটি কিন্তু সারা জীবনের জন্য ১০০ ভাগ স্থায়ী নয়। এই ক্ষেত্রে ত্বকের রং সুস্থ করার জন্য উজ্জ্বল করার জন্য, কিছুটা ফর্সা করার জন্য যেসব পদ্ধতি সেগুলো প্রতিটি কিন্তু অস্থায়ী। কোনোটিই ১০০ ভাগ স্থায়ী নয়।

Advertisement