Beta

এনাল ফিসারের চিকিৎসা কী?

০১ সেপ্টেম্বর ২০১৮, ১৬:২৫

ফিচার ডেস্ক

এনাল ফিসার বা মলদ্বারে গ্যাজের বড় কারণ কোষ্ঠকাঠিন্য। এনাল ফিসারের চিকিৎসার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৮২তম পর্বে কথা বলেছেন ডা. ছামিদুর রহমান।

ডা. ছামিদুর রহমান বর্তমানে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু ও সার্জারি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : যাদের ক্ষেত্রে ফিসার হয়ে গেছে, তাদের কীভাবে ব্যবস্থাপনা করেন?

উত্তর : আসলে আমাদের মায়েদের মধ্যে একটি ধারণা রয়েছে পায়খানার রাস্তায় এ রকম কিছু হলে অস্ত্রোপচার লাগে। আসলে এটি পুরোপুরি ঠিক নয়। অল্প দিন বয়স যেই ফিসারের সেটা ওষুধেই ভালো হয়ে যায়। এর জন্য প্রথম কথা হলো  মাকে বুঝতে হবে, আমি প্রথমে আমার বাচ্চার খাদ্যাভ্যাস পরিবর্তন করব। এর মানে শাক সবজি বেশি করে খাবে। দুধ বা দুধ জাতীয় জিনিস বেশি করে খাবে। ফল ও ফলের জুস খাবে। প্রচুর পরিমাণে পানি পান করবে। আর বাচ্চাদের খাওয়ার পর সাধারণত বাথরুমের বেগ হয়। একে কাজে লাগাবে। সকালে খাওয়ার পর এবং রাতে তাকে যদি পাঁচ মিনিট সাত মিনিট বসানো যায় তাহলে ভালো হয়। প্রয়োজনে গ্লিসারিন সাপোজিটরি ব্যবহার করা যেতে পারে। বাজারে পায়খানা হওয়ার বিভিন্ন ওষুধ রয়েছে, এগুলো ব্যবহার করা যেতে পারে। তাই আতঙ্কিত না হয়ে খাদ্যাভ্যাস পরিবর্তন করা যেতে পারে। এখন বাজারে কিছু ওষুধ রয়েছে, আর জেসোকেন জেলি বলে একটি জেলি রয়েছে যেটি অবশ করে প্রথম কয়েকদিন যদি আরাম দেওয়া হয়, ব্যথাকে ভুলিয়ে দেওয়া হয়, তাহলে ভালো হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement