Beta

পাইলস ও ফিস্টুলা কী?

৩১ আগস্ট ২০১৮, ১৫:৪৭

ফিচার ডেস্ক

পাইলস ও ফিস্টুলা প্রচলিত সমস্যা। পাইলস ও ফিস্টুলা কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৮১তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা।

বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ এবং সিটি হাসপাতাল লিমিটেডের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : পাইলস বা ফিস্টুলা আসলে কী?

উত্তর : আসলে পাইলস বা ফিস্টুলা এ ধরনের রোগগুলোর কথা শুনতে পান না এমন লোক বোধ হয় আমাদের দেশে কম রয়েছেন। আর সহজ বাংলায় বাংলাদেশের মানুষজন একে অর্শ্ব নামে চেনে। একে বলে পাইলস রোগ। ফিস্টুলা যেগুলো, এইগুলোর চিকিৎসার জন্য চটকদার অনেক বিজ্ঞাপন থাকে। অপচিকিৎসার শিকার হচ্ছেন অনেকে। এগুলো  সম্পর্কে ভ্রান্ত ধারণা অনেক। আমি কেবল ধারণা দিই রোগগুলোর সম্পর্কে।

সাধারণত সবারই মলদ্বারের সমস্যা থাকলে মনে করা হয় এটি পাইলস। যে ধরনের অসুবিধাই হোক, সবার আগে পাইলসের কথা ভাবে। সবাই জানেন সেটা, এখন রোগীরা সরাসরি বলেন আমরা পাইলসের অসুবিধা হয়েছে।

পাইলস রোগটির ক্ষেত্রে বলি, মলদ্বারে কিছু রক্তনালি থাকে, রক্তনালি কুশন থাকে, সেগুলো ফুলে যায়। এর কিছু কাজ রয়েছে। এটি হলো মলদ্বারের মধ্যে যখন মল এসে জমা হয়, একে সহযোগিতা করা। যদি কোনো কারণে রক্তনালির কুশনগুলো অনেক ফুলে যায়, তখন সেটি ধীরে ধীরে মলদ্বারের ভেতর থেকে বাইরের দিকে বের হয়ে আসে। বিভিন্ন ডিগ্রিতে এটি প্রকাশ পায়। তখন আমরা একে পাইলস রোগ বলি। আর ফিস্টুলা যেটা, সেটা হলো অস্বাভাবিক সংযোগ। দুটো জিনিসের মধ্যে নালির মতো সংযোগ হয়ে গেল। যেটা হয় যে মলদ্বারে চামড়ার ভেতরে একটি নালির মতো অস্বাভাবিক যোগাযোগ হলো। সাধারণত ডায়াবেটিস রোগী বা যাদের ফোঁড়াগুলো হয়, সেগুলো ফেটে গিয়ে এই অস্বাভাবিক নালিগুলো হয়। তখন সাধারণত রোগীরা বলে যে আমার কিছুদিন আগে ফোঁড়া হয়েছিল, সেটি ফেটে গিয়ে পুঁজ পড়ত। তখন এখান দিয়ে হয়তো পুঁজ আসে, রক্ত আসে। ময়লা পানি আসতে পারে, অনেক সময় মলও বের হয়ে আসতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement