Beta

পরিবেশদূষণ বন্ধ্যত্ব বাড়ায়

২৩ আগস্ট ২০১৮, ২২:৩৯

ফিচার ডেস্ক

বন্ধ্যত্ব বাড়ছে। বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে এই হার এখন বেশি, এমনটাই মতামত বিশেষজ্ঞদের। পরিবেশদূষণ, জীবনযাপনের ধরন পরিবর্তন ইত্যাদি পুরুষদের বন্ধ্যত্বের কিছু কারণ। আবার মেয়েদের বন্ধ্যত্বে একটি বড় কারণ স্থূলতা। এ ছাড়া বন্ধ্যত্বের আরো কারণ রয়েছে।

নারী ও পুরুষভেদে বন্ধ্যত্বের কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৭১তম পর্বে কথা বলেছেন ডা. সালেহা বেগম চৌধুরী। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনি বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : বাংলাদেশে বন্ধ্যত্বের চিকিৎসা কতটা আধুনিক হলো?

উত্তর : এ বিষয়ে বলতে গেলে আমাকে একটু কারণ সম্পর্কেও বলতে হয়। আপনি আমাকে প্রশ্ন করতে পারেন, ছেলেদের হঠাৎ করে ভাগটা এত বেড়ে গেল কেন? এর একটি কারণ হতে পারে যে আমাদের দূষণ। বলা হয় যে কলকারখানার এবং পরিবেশগত টক্সিন। সিসা কিন্তু আমাদের বাতাসে অনেক বেশি। এটা পুরুষকে আক্রান্ত করতে পারে।

জীবনযাপনের পরিবর্তনের সঙ্গে সঙ্গে একটি সংক্রমণের রেটও বেড়ে যায়। এর জন্য হতে পারে। ভিটামিন ‘ডি’র অভাবের কারণে সমস্যা হতে পারে, যেটি আগে খুব একটা জানা ছিল না। এটা কিন্তু সারা পৃথিবীজুড়েই বলা হয়ে থাকে। ভিটামিন ‘ডি’র অভাবে ছেলেদের বন্ধ্যত্বের একটি কারণ। পাশাপাশি ধূমপান যারা করে, চেইন স্মোকার, তারা কিন্তু তাদের সিমেনের প্যারামিটার নম্বরকে ক্ষতিগ্রস্ত করতে পারে, গুণগত মানকেও ক্ষতিগ্রস্ত করতে পারে।

এ ছাড়া যারা গরম পরিবেশে কাজ করে, তাদেরও কিন্তু এ রকম সমস্যা হতে পারে।

আর মেয়েদের ক্ষেত্রে যদি বলি, ফাস্টফুড খাওয়া, ব্যায়াম না করা ইত্যাদি। এ জন্য কিন্তু স্থূলতা তৈরি হয়। যখন স্থূলতা হবে, তখনই এটি হরমোনাল ফাংশনকে ক্ষতিগ্রস্ত করে।

মেয়েদের কোনো সংক্রমণ হতে পারে অথবা দেখা যায়, স্বামীর কোনো সংক্রমণ মেয়েদের মধ্যে হতে পারে, এর কারণেও সমস্যা হওয়ার আশঙ্কা থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement