Beta

মেছতার চিকিৎসায় লেজার কতটুকু কার্যকর?

১২ আগস্ট ২০১৮, ২০:২২

ফিচার ডেস্ক

মেছতার চিকিৎসায় অনেক সময় লেজার ব্যবহার হয়। তবে মেছতার সমস্যা কমাতে লেজার কতটুকু কার্যকর?     

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৬৮তম পর্বে কথা বলেছেন ডা. ইসাবেলা কবির। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের ডার্মাটোলজি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : লেজার চিকিৎসার কী খরচ বেশি?

উত্তর : এই চিকিৎসাগুলো অবশ্যই দামি। কারণ, এটি তো একটি পদ্ধতি। এটা একবার করলে হয় না। এটি এক মাস বিরতি দিয়ে দিয়ে করতে হয়। তিন থেকে চারটি বা কোনো কোনো ক্ষেত্রে পাঁচটি, ছয়টি সিটিং লাগে। কিন্তু মেছতার ক্ষেত্রে লেজার চিকিৎসা কিন্তু ততটা কার্যকর নয়।

কারণ, লেজারেরও কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। লেজারের কারণে পোস্ট ইনফ্লামেটোরি হাইপার পিগমেন্টেশন হয়। এটি আবার মেছতার মতোই কালো। দেখা যায়, ভালো করতে গিয়ে খারাপ হয়ে যায়। অনেক রোগীর ক্ষেত্রে এমন হয়। তবে সব রোগীর  ক্ষেত্রে যে এমন হবে সেটি কিন্তু নয়। অনেকে ভালো হচ্ছে।

প্রশ্ন : লেজার চিকিৎসা কত দিনের জন্য নিতে হয়?

উত্তর : রোগীর ওপর নির্ভর করে। আমরা মনে হয় তিন থেকে পাঁচটি দিলে মেছতার রোগীরা উপকৃত হবে। আসলে প্রথমে আমরা একটা টেস্ট ডোজ দিয়ে দেখি, কী রকম উন্নতি হচ্ছে রোগীর। খুব অল্প ডোজে আমরা দিয়ে দেখি রোগীর অবস্থা কেমন। যদি কোনো সমস্যা না হয়, প্রথমে আমরা কম ডোজে শুরু করি। এরপর এক মাস বিরতি দিয়ে দিয়ে করতে থাকি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement