Beta

মেছতা প্রতিরোধের উপায়

১১ আগস্ট ২০১৮, ১৯:৪৯

ফিচার ডেস্ক

সূর্যের আলোর সংস্পর্শে আসা, বংশগতি, ওরাল কনট্রাসেপটিভ পিলের পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদি মেছতার কারণ। মেছতা প্রতিরোধের উপায়ের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৬৮তম পর্বে কথা বলেছেন ডা. ইসাবেলা কবির।

ডা. ইসাবেলা কবির বর্তমানে বিআরবি হাসপাতালের ডার্মাটোলজি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : মেছতা প্রতিরোধের উপায় কী?

উত্তর : মেছতা থেকে পরিত্রাণের জন্য সূর্যের আলো এড়িয়ে চলতে হবে। সকালে যদি আমরা বের হই, অবশ্যই আমাদের সানব্লক ব্যবহার করতে হবে। মেছতার বিভিন্ন ধরনের চিকিৎসা রয়েছে। টপিক্যাল চিকিৎসা রয়েছে আমাদের দেশে বিভিন্ন ধরনের। যেমন : হাইড্রোকুইনন টু পারসেন্ট থেকে ফোর পারসেন্ট আমরা ব্যবহার করে থাকি। বিভিন্ন ধরনের কম্বিনেশন, যেমন : ক্লিন মেন ফর্মুলা ব্যবহার করে থাকি। এগুলো খুব প্রচলিত চিকিৎসা মেছতার জন্য। ক্যামিক্যাল পিলিং করা যায়। বিভিন্ন ধরনের গ্লাইকোলুইড এসিড দিয়ে চিকিৎসা করা হয়। মেছতার জন্য এখন আমাদের দেশে লেজারও করা হয়।

প্রশ্ন : সাধারণ মানুষ যারা সানব্লক কিনতে পারবে না, তারা কী করবে?

উত্তর : তারা কালো রঙের পোশাক এড়িয়ে যাবে। কারণ, কালো রঙের পোশাক সূর্যের আলো শোষণ করে। বাইরে গেলে ছাতা ব্যবহার করবে। ফুল স্লিভ জামা পরবে। যতটা সূর্যের আলো এড়িয়ে যাওয়া যায় ততটা ভালো। সানব্লক এখন বিভিন্ন কোম্পানির বের হয়েছে। সানব্লক খুব বেশি দামি নয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement