Beta

কীভাবে বুঝবেন নবজাতক সুস্থ?

২০ জুলাই ২০১৮, ১৪:২১

ফিচার ডেস্ক

সাধারণত জন্মের পর থেকে ২৮ দিন পর পর্যন্ত একটি শিশুকে নবজাতক বলা হয়। নবজাতক সুস্থ-স্বাভাবিক হোক, এটি সবারই কাম্য থাকে। জন্মের পর কীভাবে বোঝা যাবে নবজাতকটি সুস্থ কি না?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৪২তম পর্বে কথা বলেছেন ডা. নাজমুন নাহার। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের নবজাতক বিভাগের ইউনিটপ্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : নবজাতক বলতে আমরা আসলে কী বুঝি?

উত্তর : নবজাতক বলতে আমরা বুঝি জন্মের পর থেকে ২৮ দিন পর্যন্ত। এই বয়সকে আমরা নবজাতক বলি।

প্রশ্ন : নবজাতকের স্বাস্থ্য পরিচর্যার জন্য কী কী করা প্রয়োজন?

উত্তর : এর আগে আমাদের জানতে হবে সুস্থ-স্বাভাবিক নবজাতক কাকে বলে। যে বাচ্চাটি জন্মের পরপরই কাঁদবে এবং তার গর্ভকালীন বয়স হবে ৩৭ সপ্তাহ পূর্ণ হওয়া থেকে ৪০ সপ্তাহের মধ্যে। ওজন হতে হবে ২৫০০ থেকে ৩৪০০ গ্রাম পর্যন্ত। এর মানে হলো আড়াই কেজি থেকে ৩ দশমিক ৯ কেজি পর্যন্ত। এটি হলো সুস্থ-স্বাভাবিক বাচ্চা। এ ছাড়া আরো কিছু বৈশিষ্ট্য দেখলে আমরা সুস্থ-স্বাভাবিক বলি। যেমন তার তাপমাত্রা থাকবে সাড়ে ৯৭ থেকে সাড়ে ৯৯ ফারেনহাইটের মধ্যে। সে শ্বাস-প্রশ্বাস নেবে নিয়মিত। শ্বাস-প্রশ্বাসের গতি প্রতি মিনিটে ৩০ থেকে ৫৯ বার হবে। হৃদস্পন্দন থাকবে ১০০ থেকে ১৬০ বার প্রতি মিনিটে। নবজাতকটি ২৪ ঘণ্টার মধ্যে পায়খানা করবে। কিন্তু প্রস্রাবের জন্য আমরা ৪৮ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে পারি। এটা হলো সুস্থ-স্বাভাবিক নবজাতক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement