Beta

বয়ঃসন্ধিকালে ব্রণ বেশি হয় কেন?

০৭ জুলাই ২০১৮, ১৩:৫৩

ফিচার ডেস্ক

ব্রণ সব বয়সেই হতে পারে। তবে বয়ঃসন্ধিকালে ব্রণ হওয়ার প্রবণতা বেশি দেখা যায়। এর কারণ কী?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৩৩তম পর্বে কথা বলেছেন অধ্যাপক রেজা বিন জায়েদ। বর্তমানে তিনি স্কিন স্কয়ার এর চর্মরোগ বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ছোট –বড় সবারই ব্রণের সমস্যা হয়ে থাকে। একজন বিশেষজ্ঞ হিসেবে একে আপনি কীভাবে সঙ্গায়িত করবেন?

উত্তর : একটি সমীক্ষায় দেখা গেছে ১২ থেকে ২১ বছর বয়সে, বেশি ব্রণ হয়। সমীক্ষায় পাওয়া গেছে শতকরা ৪৫ ভাগ ছেলে মেয়েরা কমবেশি এই সমস্যায় ভুগে থাকে। বয়ঃসন্ধি ছাড়াও একটু বেশি বয়সে ব্রণ দেখা দেয়। তবে কম। সাধারণত ছেলে- মেয়েদের মধ্যে সাধারণত মেয়েরাই বেশি ভোগে। এটা সত্যি কথা।

প্রশ্ন : বয়ঃসন্ধিকালে এটি হওয়ার প্রবণতা বেশি থাকে। এটি কেন?

উত্তর : এই সময়ে কিছু পরিবর্তন হয়। এটা হরমোনাল পরিবর্তন। কিছু হরমোন রয়েছে, যেমন, অ্যান্ড্রোজেন হরমোন। এই হরমোনের মাধ্যমে বেশি পরিমাণ হয়ে থাকে, ছেলেদেরও- মেয়েদেরও। এই হরমোন বিশেষ কিছু গ্রন্থির ওপর কাজ করে। একে বলি সিবাসিয়াস গ্রন্থি। এটি এমন একটি গ্রন্থি, যে গ্রন্থি থেকে তেল জাতীয় পদার্থ বের হয়। এই গ্রন্থিগুলো সারা শরীরে নেই, কেবল মুখে, বুকে, পিঠে, কাঁধের পেছনে, মুখমণ্ডলে বেশি গ্রন্থিগুলো থাকে। এই হরমোন যখন প্রভাব সৃষ্টি করে গ্রন্থির ওপরে, তখন এই গ্রন্থিগুলো ফুলে যায়। গ্রন্থি থেকে তৈলাক্ত পদার্থ বের হয়। কোনো কোনো সময় এত পরিমাণ বেশি বেড়ে যায় যে এই গ্রন্থিগুলো ফুলে যায়। কোনো সময় এমন হয় যে গ্রন্থির মুখগুলো বন্ধ হয়ে যায়। তখন এটি চোখে পড়ে বা দৃষ্টি গোচর হয়। তখন লাল হওয়া বা পেকে যাওয়া ইত্যাদি সমস্যা হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement