Beta

কিডনি রোগের লক্ষণ কী?

০১ জুলাই ২০১৮, ২২:৫৯

ফিচার ডেস্ক

বিভিন্ন ধরনের কিডনি রোগ রয়েছে। যেমন : জন্মগত কিডনি রোগ, অটোইমিউন কিডনি রোগ, অন্য কোনো রোগের কারণে কিডনি রোগ (ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের জন্য কিডনি রোগ) ইত্যাদি।

কিডনি রোগের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১২৮তম পর্বে কথা বলেছেন ডা. মো. আব্দুল হামিদ। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের কিডনি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কিডনি রোগের উপসর্গ কী?

উত্তর : কিডনি রোগটা আসলে প্রথমে নীরবভাবে আগায়। প্রথম দিকে আসলে রোগীরা বুঝতেই পারে না তার কিডনির রোগ। কোনো একটি অস্ত্রোপচার বা হেলথ চেকআপের জন্য গেলে দেখা যায় কিডনির সমস্যা বেড়ে গেছে। এটি হলো একটি দল। আরেকটি দল রয়েছে, যারা আসলে বুঝতেই পারে না যে তার কিডনি খারাপ হয়ে গেছে। হঠাৎ একদিন দেখা গেল তার প্রচণ্ড বমি হচ্ছে। অনেক সময় শ্বাসকষ্ট নিয়ে আসে। তখন পরীক্ষা নিরীক্ষা করে কিডনির ক্রিয়েটিনিন নম্বর দেখা যায়। অনেক সময় অম্লতা বা লবণের তারতম্য নিয়ে প্রকাশ করে। তখন আসলে বুঝতে পারে কিডনিটা খারাপ হয়ে গেছে। দ্রুত আসলে কোনো লক্ষণ প্রকাশ পায় না। তবে কিছু কিছু প্রচলিত উপসর্গ, আগে থেকেই বোঝা যায়। আগে থেকে বমি বমি ভাব থাকে, হাত- পা ফুলে যেতে থাকে, রক্তচাপটা হঠাৎ করেই বেড়ে যায়, ঘাড়ের দিকে ব্যথা করে। এই প্রচলিত জিনিসগুলো কিন্তু হয়। কিডনি রোগীরা কিন্তু প্রথম প্রথম কিছুটা বুঝতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement