Beta

মুখের ক্যানসারের চিকিৎসায় করণীয়

২৪ মে ২০১৮, ১৮:৩১

ফিচার ডেস্ক

মুখের ক্যানসারে অনেকেই ভোগেন। মুখের ক্যানসারের চিকিৎসায় করণীয় বিষয়ে  এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৯৭তম পর্বে কথা বলেছেন ডা. এস এম আরোয়ার সাদাত।

বর্তমানে তিনি শের- ই- বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের ওরাল এন্ড মেকজিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : মুখের ক্যানসারের চিকিৎসায় করণীয় কী?

উত্তর : যখন একজন রোগী ক্যানসার নিয়ে আসেন, পরীক্ষা করে আমরা একটা সীদ্ধান্তে উপনীত হই যে, রোগীর এই ক্যানসারটা কোন পর্যায়ে রয়েছে। মুখের ভেতর যে টিউমার ক্যানসার, তার যে ধরণ,আকার, প্রকৃতি এগুলো বিবেচ্য বিষয়। সেখান থেকে সে কতটুকু ছড়িয়েছে, সাধারণত গলার একটি লিম্ফনোট আমরা বলি, গ্রন্থির মধ্যে ছড়িয়ে পড়েছে। সেটা দিয়ে আমরা চেষ্টা করি। ঘায়ের প্রকৃতি কি, অনেক কিছুই বিবেচনায় আসে যে রোগটি কোন পর্যায়ে রয়েছে। এটার ওপর আমাদের চিকিৎসা নির্ভর করে। আমরা সার্জারি করি। সার্জারি ছাড়াও কিছু পদ্ধতির অবলম্বন আমরা করি।

প্রশ্ন : ক্যামো বা রেডিও থেরাপি নিতে অনেকে ভয় পেয়ে যান। তাদের আস্বস্ত করেন কীভাবে?

উত্তর : বিশেষ করে ওরাল সার্জন বা মেক্সিলোফেসিয়াল সার্জন যারা, এই বিষয়টি নিয়ে কাজ করে, তাদের দায়িত্ব হলো রোগীকে পুরো জিনিসটি বুঝিয়ে দেয়া। মুখের ক্যানসারে সার্জারি সবচেয়ে ভালো ভূমিকা রাখে। এর সঙ্গে সঙ্গে রেডিওথেরাপি কিছু ভূমিকা রাখে। ক্যামোথেরাপিও কিছু ভূমিকা রাখে। তো ওই রোগীর জন্য কোনটি উপযোগী শুরু থেকেই রোগীকে সেই ধারণা দিতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে একটু সচেতন করা। এই জন্য আমি প্রথম থেকেই বলছিলাম কাউন্সেলিং ও সচেতনতা খুবই গুরুত্বপূর্ণ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement