Beta

মুখের ক্যানসার নির্ণয়ে যেসব পরীক্ষা করা হয়

২৪ মে ২০১৮, ১৮:২৮

ফিচার ডেস্ক

মুখের ক্যানসার নির্ণয়ে বিভিন্ন পরীক্ষা করা হয়। মুখের ক্যানসার নির্ণয়ে অন্যতম পরীক্ষা হলো বায়োপসি। মুখের ক্যানসার নির্ণয়ের পরীক্ষার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৯৭তম পর্বে কথা বলেছেন ডা. এস এম আনোয়ার সাদাত।

বর্তমানে তিনি শের-ই-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের ওরাল এন্ড মেকজিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : আপনাদের কাছে রোগীরা আসলে কী কী ধরনের পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হন রোগীর মুখে ক্যানসার হয়েছে?

উত্তর : প্রাথমিকভাবে আমরা যখন দেখি ঘা বা ফোলা তখন এর পরীক্ষা করে দেখি। রোগীর কাছ থেকে ইতিহাস নিই কতদিন ধরে এমন হচ্ছে। ইতিহাস নেয়ার পর আমরা মুখের কিছু এক্সরে করি। মুখের ক্যানসার নির্ণয়ের জন্য বায়োপসি নামে একটি পরীক্ষা রয়েছে। ওখানে কিছু অংশ নিয়ে আমরা ল্যাবরেটরিতে পাঠাই। এটা দিয়ে আমরা বুঝতে পারি যে এটা মুখের ক্যানসার।

প্রশ্ন : মুখের ক্যানসারের হলে অনেকে ভয় পেয়ে যান। এ ক্ষেত্রে আপনাদের পরামর্শ কী থাকে?

উত্তর : রোগী ও রোগীর লোককে ভালোভাবে বুঝিয়ে বলা, পরামর্শ দেয়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ, রোগীরা মানসিকভাবে আসলে অনেক বিপর্যস্ত হয়ে যায়। আমাদের দেশের অনেক রোগীরাই তেমন শিক্ষিত নয়, কাজেই তাদের ছেলে মেয়ে কাছের আত্মীয়দের সহজে বোঝানোর চেষ্টা করি। সবসময় যে মুখের ক্যানসার হলে রোগী মারা যাবে তেমন নয়। এখন অনেক চিকিৎসা বেরিয়েছে, আমরা অনেক চিকিৎসা করতে সক্ষম। এই ক্ষেত্রে রোগীকে ভালো করা সম্ভব। পুরোপুরিভাবে রোগীকে বার্তা দিতে হবে  যে, সে কোন অবস্থায় রয়েছে, এই চিকিৎসা আমরা কীভাবে করবো, কতদূর পথ তাদের পারি দিতে হবে। যখন একজন ক্যানসারের রোগী আসেন, তাদের চিকিৎসার পাশাপাশি আমরা খুব সচেতন করি। কারণ, আমরা জানি মুখের ক্যানসার একটি নির্দিষ্ট কারণে হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement