Beta

মুখের ক্যানসার কেন হয়?

২৪ মে ২০১৮, ১৭:৫৮ | আপডেট: ২৪ মে ২০১৮, ১৮:১৭

ফিচার ডেস্ক

মুখের ক্যানসার বেশ প্রচলিত রোগ। বিভিন্ন কারণে এই ক্যানসার হয়। মুখের ক্যানসার কী, কেন হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩০৯৭তম পর্বে কথা বলেছেন ডা. এস এম আনোয়ার সাদাত।

বর্তমানে তিনি শের- ই- বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালের ওরাল এন্ড মেকজিলোফেসিয়াল সার্জারি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : মুখের ঠিক কোন জায়গায় ক্যানসার হলে আপনারা ওরাল ক্যানসার বলছেন?

উত্তর : আসলে মুখের ক্যানসার মুখগহ্বরের যেকোনো জায়গায় হতে পারে। সেটা মুখের ভেতরে, গালে, গালের মাংসপেশিতে, ঠোঁটে, জিহ্বার পাশে, জিহ্বের নীচে, তালুতে হতে পারে। দাঁতের পাশে যে মাড়ি থাকে, ওপরে মাড়ি বা নীচের মাড়ি, সেখানে হতে পারে। 

প্রশ্ন : যেকোনো ক্যানসারের সঠিক কারণগুলোতে আসলে জানা যায় না। কিছু ঝুঁকিপূর্ণ কারণ থাকে, ওরাল ক্যানসারের বেলায় এই ঝুঁকিপূর্ণ বিষয়গুলো কী?

উত্তর : আসলে ওরাল ক্যানসারের কারণগুলো প্রায় প্রমাণিত। পান, সুপারি, জর্দা, মদ্যপান, সিগারেট খুবই গুরুত্বপূর্ণ। এগুলো যারা নেয়, তাদের মুখের ক্যানসার হওয়ার প্রবণতা বেশি। এ ছাড়া মুখের স্বাস্থ্য যদি ভালো না থাকে, মুখের মধ্যে যদি ভাঙ্গা দাঁত বা কৃত্রিম দাঁত থাকে, সেই দাঁতের ঘর্ষণ জনিত কারণে অনেকদিন যদি এই ঘা না থাকে, সেখান থেকে মুখের ক্যানসার হওয়ার প্রবণতা থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement