Beta

মাত্রাতিরিক্ত ব্যায়াম করছেন?

২৬ অক্টোবর ২০১৭, ১৬:৫৩

ফিচার ডেস্ক

অনেকে শরীরকে ফিট রাখার জন্য মাত্রাতিরিক্ত ব্যায়াম করে থাকেন। তবে বিষয়টি কি সঠিক? এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮৮৮তম পর্বে কথা বলেছেন পুষ্টিবিদ শবনম মোস্তফা। বর্তমানে তিনি শিওর সেল মেডিকেলের পুষ্টি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : দেখা যায়, অনেকে মাত্রাতিরিক্ত ব্যায়াম করছেন। আসলে এটি কি ঠিক? কতটুকু ব্যায়াম করা প্রয়োজন? 

উত্তর : স্থূলতা নির্ধারণ বিএমআই দিয়ে করা যায়। তবে এখন বর্তমান প্রযুক্তিতে আমরা সম্পূর্ণ শরীরের চর্বি গণনা করতে পারি। কারো হয়তো ওজন হলো ৮০ কেজি। এই ৮০ কেজি ওজনের মধ্যে তার কতভাগ চর্বি রয়েছে, কতভাগ পেশি রয়েছে, এটি কিন্তু আমরা সহজে গণনা করে বের করে ফেলতে পারি। কেবল তাই নয়, আমরা ভিসোরাল চর্বিটাও গণনা করে ফেলতে পারি। 

নির্দিষ্ট বয়সে নির্দিষ্ট মাত্রার পেশি থাকবে। তো, আমার যদি সেই পেশিটা না থাকে, তখন আমি জিমে গিয়ে কিছু ব্যায়াম করতে পারি। আর চর্বির জন্যও একই রকম। আমার চর্বি যতটা বেশি থাকবে, আমাকে ঠিক ওই অংশ ধরে ধরে কমাতে হবে। তাহলে আমরা আন্দাজে যে ব্যায়াম করি, সেটি আর থাকছে না। ক্যালরি গ্রহণ ও ক্যালরি ঝড়ানো দুটোর একটি সামঞ্জস্য থাকতে হবে। 

আমাদের একটি ভুল ধারণা রয়েছে। আমরা ভাবছি জিমে গেলাম, আমার ক্যালরি ঝরছে। ক্যালরি ঝরাতে গিয়ে এখানে কিন্তু পেশিও কমে যাচ্ছে। তাই একটু জেনেবুঝে এরপর জিম করতে হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement