Beta

বাংলাদেশে শিল্পাঞ্চল প্রতিষ্ঠায় চীনের আগ্রহ

১৯ এপ্রিল ২০১৫, ১৬:১৯ | আপডেট: ১৯ এপ্রিল ২০১৫, ১৬:৪৬

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশে শিল্পাঞ্চল গড়ে তোলার আগ্রহ দেখিয়েছে চীন। আজ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এক ব্রিফিংয়ে এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং। ফাাইল ছবি

বাংলাদেশে শিল্পাঞ্চল গড়ে তোলার আগ্রহ প্রকাশ করেছে চীন। আজ রোববার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের  সঙ্গে বৈঠকের পর এক ব্রিফিংয়ে এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং।

ব্রিফিংয়ে চীনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদার চীন। চীনের শিল্প-কারখানার মালিকরা বাংলাদেশে শিল্প-কারখানা গড়ে তোলার আগ্রহ দেখাচ্ছেন। তিনি বলেন, এ বিষয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে তাঁর আলোচনা  হয়েছে। বাংলাদেশ সরকার এতে সহযোগিতা করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘উৎপাদন খরচ কম হওয়ায় চীন বাংলাদেশে শিল্পনগরী গড়ে তোলার আগ্রহ দেখিয়েছে। আমরা তাদের আশ্বস্ত করেছি। আরো ১৭টি শিল্পাঞ্চল গড়ে উঠবে বাংলাদেশে। এর মধ্যে একটি চীনকে দেওয়া হবে। এখানে শুধু চীনের শিল্প-কলকারখানা থাকবে।’ তিনি বলেন, এটা (শিল্পাঞ্চল) কোথায় হবে, তা নিয়ে আলোচনা হয়নি। পরে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

বাণিজ্যমন্ত্রী জানান, ১৭টি শিল্পাঞ্চল গড়ে তোলার ব্যাপারে প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের নেতৃত্বে একটি কমিটি কাজ করছে।

বাংলাদেশের রাজনীতি নিয়ে চীনের রাষ্ট্রদূত বৈঠকে কোনো মন্তব্য করেছেন কি না,  বাণিজ্যমন্ত্রীর কাছে তা জানতে চান একজন সাংবাদিক। জবাবে মন্ত্রী বলেন, ‘রাজনৈতিক অস্থিরতায় চীনের ব্যবসায়ীরা বাংলাদেশের বিনিয়োগের আগ্রহ হারিয়ে ফেলেছিলেন। এটি আমাদেরকে রাষ্ট্রদূত জানিয়েছেন। তবে এখন রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ও দেশে শান্তিপূর্ণ অবস্থা বিরাজ করায় চীনের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে। তাদের আগ্রহের কারণেই বাংলাদেশে একটি শিল্পাঞ্চল গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন চীনের রাষ্ট্রদূত।’

বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ যেসব দেশের কাছ থেকে পণ্য আমদানি করে, তাদের তালিকায় শীর্ষে আছে চীন। দ্বিতীয় স্থানে আছে ভারত। রপ্তানির দিক থেকে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন,  চীনকে উন্নয়নের অংশীদার হিসেবে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের অনেকগুলো গুরুত্বপূর্ণ ও বৃহৎ প্রকল্প আছে যেগুলোতে চীনের অর্থায়ন আছে। রাজধানীর অদূরে পূর্বাচল উপশহরে আন্তর্জাতিক বাণিজ্যমেলা স্থায়ী করার প্রক্রিয়া চলছে। সেখানেও চীন অর্থায়ন করবে।   

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement