Beta

ফুড ক্যাটাগরিতে সবচেয়ে পছন্দের ব্র্যান্ড ফ্রেশ

২৪ জুলাই ২০১৬, ১৯:২৫ | আপডেট: ২৪ জুলাই ২০১৬, ১৯:৩৪

অনলাইন ডেস্ক

২০১৪ ও ২০১৫ সালে টানা দুই বছর ধরে ফুড ক্যাটাগরিতে বাংলাদেশের ভোক্তাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে 'ফ্রেশ' ব্র্যান্ডের পণ্য। ফুড ক্যাটাগরিতে পরবর্তী অন্য ব্র্যান্ডগুলো হচ্ছে, কোকোলা, মার্কস, ম্যাগি ও তীর।

সাম্প্রতিক সময়ে স্পেনভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কান্তার ওর্য়াল্ড প্যানেলের ব্র্যান্ড ফুটপ্রিন্ট শীর্ষক স্টাডি এই তথ্য প্রকাশ করেছে। কান্তার ওয়ার্ল্ড প্যানেল ক্রেতাদের আচরণ সংক্রান্ত গবেষণায় পৃথিবীর শীর্ষস্থানে রয়েছে।

বিশ্বজুড়ে ৬০টি দেশে বিস্তৃত এ বাজার গবেষণা সংক্রান্ত তথ্য প্রদানের জন্য কাজ করছে কান্তার ওয়ার্ল্ড প্যানেলের ৩৫০০ জন কর্মীবাহিনী। পৃথিবীর বিভিন্ন দেশে খাদ্য, পানীয়, স্বাস্থ্য ও সৌন্দর্য এবং গৃহাস্থলি ক্যাটাগরির ২০০-এর বেশি পণ্যের বাজার সংক্রান্ত তথ্যের ওপর ভিত্তি করে কান্তার ওয়ার্ল্ড প্যানেল প্রতিবছর এ প্রতিবেদন প্রকাশ করে থাকে। ব্র্যান্ড ফুটপ্রিন্ট প্রতিবেদনে তুলে ধরা হয়, বিশ্বজুড়ে ভোক্তারা প্রতিদিন কীভাবে বিভিন্ন পানীয়, খাদ্য, স্বাস্থ্য ও সৌন্দর্য এবং গৃহস্থালি পণ্য কিনছেন, ভোগ করছেন এবং ভোগের পিছনের অন্তর্নিহিত কারণগুলো কী?

২০১৫ সালে বাংলাদেশের ফুড ক্যাটাগরিতে দ্বিতীয়বারের মতো ভোক্তা পছন্দের শীর্ষস্থানে রয়েছে ‘ফ্রেশ’। ফ্রেশ ব্র্যান্ডের পণ্য সম্ভারে রয়েছে - মিল্ক পাউডার, পানি, চিনি, সয়াবিন তেল, সরিষার তেল, চাপাতা, আটা, ময়দা, সুজি, গুঁড়া মশলা, ডাল ও কনডেন্স মিল্কসহ মোট ১১টি ক্যাটাগরির পণ্য সমগ্রী।

প্রতিবাদনে আরো বলা হয়, আজ বাংলাদেশের প্রায় প্রতি আড়াইটি পরিবারের মধ্যে একটি পরিবার ফ্রেশের কোনো না কোনো পণ্য ব্যবহার করছে। সমগ্র এফএমসিজি ব্র্যান্ডের মধ্যে হিসেবে করলে ২০১৪ সালে ১৭তম স্থান থেকে ২০১৫ সালে ১৫তম স্থানে উন্নীত হয়েছে ‘ফ্রেশ’ ব্র্যান্ড।

ফ্রেশের মতো এফএমসিজি ও হেলথ অ্যান্ড বিউটি ক্যাটগরিতে লাক্স, বেভারেজে ইস্পাহানি এবং হোম কেয়ারে হুইল ও বাংলাদেশে ভোক্তা পছন্দের শীর্ষ স্থানে রয়েছে।

ব্র্যান্ড ফুটপ্রিন্ট র‌্যাংকিংয়ের গবেষণার জন্য বিশ্বের ৪৪টি দেশের এক বিলিয়ন পরিবারকে যুক্ত করা হয়েছে যা বিশ্বের মোট জনসংখ্যার ৭৪% এবং বিশ্ব জিডিপির ৭৬%।

বৈশ্বিক পরিধি বিস্তৃত করার জন্য এ বছর থেকে ব্র্যান্ড ফুটপ্রিন্ট নতুন পাঁচটি দেশের তথ্য প্রকাশ করেছে। বাংলাদেশ, তুরস্ক, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা, যেখানে ২০১৪ সালের জরিপ তথ্যও রয়েছে। ২০১৫ সালে ৫২ সপ্তাহ ধরে সংগৃহীত বাজার সংক্রান্ত তথ্যের উপর ভিত্তি করে ২০১৫ সালের ব্র্যান্ড ফুটপ্রিন্ট প্রতিবেদন প্রকাশ করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement