Beta

ভারতে রুপার চাহিদা বাড়ার সম্ভাবনা

০২ মার্চ ২০১৬, ১১:১২

অর্থনীতি ডেস্ক
ভারতের ২০১৬-১৭ অর্থবছরের বাজাটে সোনা-হীরার গয়নার ওপর ১ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে। এতে রুপার চাহিদা বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ছবি : সংগৃহীত

ভারতে হীরা ও সোনার গয়নার দাম বাড়ছে। এতে দেশটির স্থানীয় পর্যায়ে রুপার গয়না, মুদ্রা ও বারের চাহিদা বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে সব সোনা ও হীরার গয়নার ওপর ১ শতাংশ হারে উৎপাদন শুল্ক বসানোর প্রস্তাব দিয়েছেন। আর দুই লাখ টাকার ওপর গয়না নগদে কেনা হলে উৎসে কর (টিডিএস) কাটা হবে। তবে চেক ও ক্রেডিট কার্ডের মাধ্যমে কিনলে উৎসে কর দিতে হবে না।

ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে প্রভাব পড়ছে না রুপার গয়না, মুদ্রা ও বারের ওপর। ফলে চলতি এ খাতের বিনিয়োগ বাড়তে পারে।

ভারতের বাজারে গত ১ জানুয়ারি প্রতি ভরি রুপার দাম ছিল ৪৫৪ টাকা। গত ১১ ফেব্রুয়ারি প্রতি ভরি রুপার দাম বেড়ে দাঁড়ায় ৫২৫ টাকা। তবে আজ মঙ্গলবার এর দাম দাঁড়িয়েছে ৪৯২ টাকা। 

বিশ্লেষকরা বলছেন, সোনার দাম বাড়ায় রুপার দামও বাড়বে।

ভারতের গয়না ব্যবসায়ী সমিতির ভাইস চেয়ারম্যান সৌরভ গাধগিল বলেন, ‘সোনার গয়নায় খরচ বাড়ছে। তাই স্থানীয় পর্যায়ে রুপার গয়নায় ঝোঁক বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তবে এর মানে এই নয় যে ভারতের সোনার চাহিদা কমে যাবে।’  

রুপার গয়নার ওপর শুল্ক আরোপ না করায় ভারতের রুপার ব্যবসায়ীরা অরুণ জেটলিকে ধন্যবাদ জানিয়েছেন।

অহিল্য জুয়েলার্সের প্রতিষ্ঠাতা কাজল জেইন বলেন, সোনা, হীরা ও প্লাটিনামের গয়নার ওপর উৎপাদন শুল্ক আরোপের প্রস্তাব হলেও রুপার ক্ষেত্রে তা হয়নি। এতে রুপার গয়নার চাহিদা বাড়বে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement