ফারুক সুমনের প্রবন্ধগ্রন্থ 'শিল্পের করতালি'

০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪৩

ফিচার ডেস্ক

এবারের অমর একুশে গ্রন্থমেলায়  প্রকাশিত হয়েছে কবি ও প্রাবন্ধিক ফারুক সুমনের শিল্প-সাহিত্যের সমালোচনামূলক গ্রন্থ 'শিল্পের করতালি'। এটি তার চতুর্থ গ্রন্থ।  গ্রন্থটি অমর একুশে গ্রন্থমেলায় 'ভিন্নচোখ প্রকাশনী'র ৪০৭ নম্বর স্টলে পাওয়া যাবে।

'শিল্পের করতালি' প্রবন্ধগ্রন্থ সম্পর্কে ফারুক সুমন বলেন- 'মূলত শিল্পাঙ্গনে কবিতাই আমার আরাধ্য। কিন্তু কখনো বা পাঠাভিজ্ঞতার আলোকে শিল্প সংশ্লিষ্ট গদ্য লিখি।  এসব গদ্য একান্তই ব্যক্তিগত বোঝাপড়ার বহিঃপ্রকাশ।  খুব বেশি তত্ত্বনির্ভর সমালোচনা নয় বলে একজন সাধারণ পাঠকও বিষয় ঘনিষ্ঠ গদ্যের রসাস্বাদনে উৎসাহী হবেন।

ফারুক সুমন আরো বলেন, 'ব্যক্তির পঠনপাঠনের মাত্রা ভেদে শিল্পবোধেও স্বতন্ত্র অভিপ্রায় আভাসিত হয়।  বোধকরি এটাই সহজাত এবং স্বাভাবিক।  তবুও লেখক মাত্রই একজন একনিষ্ঠ পাঠক।  বিভিন্ন সময়ে পড়তে পড়তে মাথার মধ্যে যে চিন্তাবিন্দু জমা হয়েছে, গ্রন্থভুক্ত প্রবন্ধগুলোতে তার প্রকাশ হয়তো দেখা যাবে।  মূলত প্রবন্ধকার যে বিষয়ে লিখছেন সেটাই শেষ কথা নয়।  বরং সংশ্লিষ্ট বিষয়ে কৌতূহলী মনোভাব তৈরি করাই একজন গদ্য লেখকের অভীষ্ট লক্ষ্য।  প্রবন্ধকার হিসেবে আমি এই স্বাধীনতা গ্রহণ করেছি।'

এই গ্রন্থে সর্বমোট ১০টি প্রবন্ধ সন্নিবেশিত হয়েছে। প্রবন্ধগুলো হলো-

১. রবীন্দ্রনাথ :  সমগ্রতাস্পর্শী শিল্পপ্রতিভা

২. লিয়েফ তলস্তোয় :  মানবদরদি মহত্তম শিল্পী

৩. জয়নুল আবেদিন :  অমর চিত্রকর

৪. শামসুর রাহমানের কাব্য-ভাবনা

৫. বিতর্কের বৃত্তে 'শামসুর রাহমান-আল মাহমুদ'

৬. বেলাল চৌধুরী : ব্যক্তি ও কবি

৭. সিরাজুল ইসলাম চৌধুরী :  সম্মুখ থেকে সম্মুখে

৮. তপন বাগচী :  একনিষ্ঠ শিল্প-সাধক

৯. অনিকেত শামীমের কবিতা :  উপলব্ধির উৎসার

১০. দশকধারণা, শূন্যদশকের কবি ও কবিতা