Beta

অমর একুশে গ্রন্থমেলা, সময় ও ভিড় দুটোই বাড়ল

০১ মার্চ ২০১৯, ১৯:৪০

ফিচার ডেস্ক
অমর একুশে গ্রন্থমেলায় ছিল পড়ুয়াদের ভিড়। ছবি : এনটিভি

ফেব্রুয়ারির শেষ দিন ছিল গতকাল বৃহস্পতিবার। তবে শেষ হয়নি অমর একুশে গ্রন্থমেলা। দুইদিন বাড়ানো হয় মেলার সময়। আজ শুক্রবার ছিল বর্ধিত দুইদিনের প্রথম দিন।

গতকাল সমাপনী অনুষ্ঠানের মঞ্চ থেকে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ অমর একুশে গ্রন্থমেলা দুইদিন বাড়ানোর ঘোষণা দেন। তিনি জানান, প্রকাশক-লেখক-পাঠকের এই দাবি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কানে পৌঁছালে তাঁর সিদ্ধান্ত অনুযায়ী এ বছর বইমেলা দুদিন বাড়ানো হল।

আজ শুক্রবার গ্রন্থমেলা শুরু হয়েছে সকাল ১১টায়। শেষ হবে রাত ৯টায়। আজ মেলায় ক্রেতা-দর্শনার্থীদের সংখ্যা অন্যান্য দিনের মতোই ছিল। অনেকে এসেছেন বই কিনতে। সন্ধ্যার দিকে জমে উঠেছে বইমেলা।

আজও মেলায় নতুন বই এসেছে। বাংলা একাডেমিতে আজ নতুন বই জমা পড়েছে ৯৪টি। গতকাল পর্যন্ত নতুন বই এসেছে ৪ হাজার ৬৮৫টি। গল্প-উপন্যাস-কবিতা-প্রবন্ধ-অনুবাদ-শিশুসাহিত্য সব ধরনের বই আছে এ তালিকায়। বাংলা একাডেমির হিসাবে, ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত সাহিত্যের জনরা অনুযায়ী বই জমা পড়েছে: গল্প ৭৩২টি, উপন্যাস ৬৮২টি, প্রবন্ধ ২৬৪টি, কবিতা ১৫৫৫টি, গবেষণা ৭৯টি, ছড়া ১৪৪টি, শিশুতোষ ১৪৪টি, জীবনীগ্রন্থ ১৬৫টি, মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ১০৪টি, অনূদিত বই ৩৭টি এবং বাকিগুলো অন্যান্য। বর্ধিত মেলায় বাংলা একাডেমির নিয়মিত অনুষ্ঠান মূল মঞ্চে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সোহরাওয়ার্দী উদ্যানের ‘লেখক বলছি’ মঞ্চের অনুষ্ঠান বন্ধ আছে। তবে মেলার দু অংশের তথ্যকেন্দ্র চালু আছে। এছাড়া বইমেলাকেন্দ্রিক বাংলা একাডেমির অন্যান্য কার্যক্রমও সচল থাকতে দেখা গেছে। আগামীকাল শনিবার মেলা শুরু হবে সকাল ১১টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।

Advertisement