Beta

ইংল্যান্ডের জন্য মাশরাফির অস্ত্র স্পিন

০৮ জুন ২০১৯, ১১:৩৬ | আপডেট: ০৮ জুন ২০১৯, ১২:২৮

স্পোর্টস ডেস্ক

কার্ডিফে আজ বাংলাদেশ সময় সাড়ে ৩টায় ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে টাইগাররা। দুই দলেরই এটা তৃতীয় ম্যাচ। আগের দুই ম্যাচে স্পিন বোলিংয়ের সামনে অস্বচ্ছন্দ্য দেখা গেছে ইংল্যান্ডকে। বিষয়টি বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজার নজর এড়ায়নি নিশ্চয়ই। তাই আজকের ম্যাচে বাংলাদেশ স্পিনারদের ওপর বাড়তি দায়িত্ব থাকবে সেটা বোধহয় বলাই যায়।

ইংল্যান্ডকে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে তুলতে বড় ভূমিকা পালন করেছেন দলের দুই টপ অর্ডার ব্যাটসম্যান জেসন রয় ও জনি বেয়ারস্টো।

কিন্তু এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংলিশদের রানের দুর্বার গতি রুখে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া কাপ্তান ফাফ ডু প্লেসি শুরুতেই নতুন বল তুলে দেন লেগ-স্পিনার ইমরান তাহিরের হাতে। অধিনায়ককে নিরাশ করেননি তাহির, শূন্য রানে ফিরিয়ে দেন বেয়ারস্টোকে।

ইংল্যান্ডের দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ ছিল পাকিস্তান। এ ম্যাচেও দেখা গেল একই চিত্র। পাকিস্তান অধিনায়ক সরফরাজ খান নতুন বল তুলে দিলেন শাদাব খানের হাতে। এবার জেসন রয়কে সহজেই ফেরালেন পাকিস্তানি লেগ-স্পিনার।

কার্ডিফের সবুজ পিচে গত সপ্তাহে শ্রীলঙ্কাকে নাস্তানাবুদ করে নিউজিল্যান্ড পেসাররা। একই মাঠে আফগানিস্তানকেও পর্যুদস্ত করেন লঙ্কান পেসার নুয়ান প্রদীপ।

এসব মাথায় রেখে, আজ ইংল্যান্ড হয়তো লেগ-স্পিনার আদিল রশিদের পরিবর্তে লিয়াম প্লানকেটকে একাদশে অন্তর্ভুক্ত করবে।

তবে, বাংলাদেশ তাদের পরীক্ষিত পন্থাতেই আস্থা রাখবে। দলের স্পিনত্রয়ী ‘সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ ও মোসাদ্দেক হোসেনের ওপরই ভরসা রাখবেন মাশরাফি।

গতকাল শুক্রবার প্রেস কনফারেন্সে মাশরাফি বলেন, ‘দেশের বাইরে যেখানেই খেলেছি, আমাদের অন্যতম বড় শক্তি ছিল স্পিনাররা। আমাদের একটি বড় শক্তির জায়গা হলো সাকিব। মিরাজ অনেকদিন ধরেই ভালো করছে। বিশেষ করে নতুন বলে গত দুই বছর ধরে ভালো করছে মিরাজ। দক্ষিণ আফ্রিকাকে আমরা দেখেছি স্পিন দিয়ে ইনিংস শুরু করতে। প্রায় সব দলই এই কৌশলটাই অবলম্বন করবে বলে আমার মনে হয়।’

গত দুই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। তবে এবার স্বাগতিকরা একেবারেই ভিন্ন দল। ভয়াল ব্যাটিং লাইন-আপ এবং শক্তিশালী বোলিং ইউনিট নিয়ে শিরোপার অন্যতম প্রধান দাবিদার এবার ইংল্যান্ড।

দুই দলই একটা জায়গায় একই সমীকরণে দাঁড়িয়ে। দুই দলই তাদের দ্বিতীয় ম্যাচে হেরেছে্। তাই মরগানের দল আজ মরিয়া হয়ে উঠবে, এটা ভালো করেই জানেন মাশরাফি।

মাশরাফি সংবাদ সম্মেলনে বলেন, ‘এবারের ইংল্যান্ড দলটি তাদের এযাবৎকালের সেরা দল, বিশেষ করে বিশ্বকাপে তো বটেই।’

‘তাই আজকের ম্যাচে ভালো অবস্থানেই থাকবে ইংল্যান্ড। গত দুই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছি আমরা। কিন্তু তার মানে এই নয়, এবারও সেটাই হবে।’

Advertisement