Beta

নাইটহুড উপাধি পাচ্ছেন বিশ্বকাপ হিরো বেন স্টোকস

১৬ জুলাই ২০১৯, ১৯:৪৫

অনলাইন ডেস্ক

ক্রিকেটের জনক হলেও ইংল্যান্ডের একদিনের ক্রিকেট বিশ্বকাপের শিরোপা জেতার আক্ষেপ ছিল বহু দিনের। নিউজিল্যান্ডকে কাঁদিয়ে বিশ্বকাপের শিরোপা জিতেছে ইংল্যান্ড। আর ইংল্যান্ডকে বিশ্বকাপের শিরোপা ঘরে তুলতে হয়েছে সেই নিউজিল্যান্ডের ছেলে বেন স্টোকসের ব্যাটিংয়ে ভর করে।

অনেক চরাই উৎরাই পেরিয়ে বিশ্বকাপের সোনালি ট্রফি ফিরে এসেছে ক্রিকেট আবিষ্কারকের দেশে। যার জন্য এই গৌরব, তাঁকে দেশের সর্বোচ্চ সম্মাননা নাইটহুড দিতে কার্পণ্য করতে চায় না ব্রিটেন।

বর্তমান প্রধানমন্ত্রী থেরেসা মের মেয়াদ শেষ হচ্ছে এই মাসেই। পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ইংল্যান্ড পাবে বরিস জনসন ও জেরোমি হান্টের মধ্যে যে কোনো একজনকে। নির্বাচনি প্রচারণায় অংশ নিতে এসে তাঁরা দুজনেই একমত হয়ছেন স্টোকসকে দেওয়া হবে মর্যাদার নাইটহুড।

ক্রিকেটে অবদান রাখার জন্য মোট ১১ জনকে রানির দেওয়া নাইটহুড সম্মাননা প্রদান করা হয়। সবশেষ এই গৌরবের অধিকারী হন সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। দেশটির সর্বকালের সেরা অলরাউন্ডার ইয়ান বোথামও এই উপাধি পেয়েছেন।

প্রধানমন্ত্রী প্রার্থী জনসন বলেন, ‘ক্ষমতায় এলে আমি স্টোকসকে একটি রাজ্যের শাসক বানাব না। তাকে সর্বোচ্চ পর্যায়ের কিছুই দেওয়া হবে, হ্যাঁ অবশ্যই সেটা নাইটহুড।’

আরেক প্রার্থী হান্টও স্বীকার করেন হাজারটা ক্ষেত্রে জনসনের সঙ্গে তার মতামত ভিন্ন হলেও এই বিষয়ে একমত থাকবেন তিনি। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও রেডিও চ্যানেল টকরেডিওর যৌথ আয়োজনে নির্বাচনি বিতর্কে এসে এসব কথা বলেন জনসন ও হান্ট। 

জ্যাক হবস, লেন হাটন, অ্যালেক বেডসার, ইয়ান বোথাম, অ্যালিস্টার কুকের মতো কিংবদন্তিদের নাইটহুড সম্মাননা দেওয়া হয়েছে। এই উপাধি পেলে তাঁদের নামের আগে ‘স্যার’ বলে ডাকা হয়।

Advertisement