Beta

ভারত-বাংলাদেশের উল্টোপথে পাকিস্তান

২৪ মে ২০১৯, ১৭:১১

স্পোর্টস ডেস্ক

এবারের বিশ্বকাপের আসরটা হবে বেশ লম্বা সময়জুড়ে। ইংল্যান্ডে এই দীর্ঘ সফরে চাইলেই পরিবারকে সঙ্গে রাখতে পারবেন একাধিক দেশের ক্রিকেটাররা। যেমন বাংলাদেশের কথাই ধরুন, পুরো সফরে পরিবার-সন্তানকে পাশে রাখার অনুমতি মাশরাফিদের আগে থেকেই দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপ শুরুর তিন সপ্তাহ পেরিয়ে গেলে কোহলিদেরও পরিবারকে সঙ্গে রাখার ব্যবস্থা করে দেবে ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু এসবের ঠিক উল্টোপথে হাঁটছে পাকিস্তান। বিশ্বকাপ চলাকালীন টিম হোটেলে পাকিস্তানি ক্রিকেটারদের স্ত্রী-সন্তানকে পুরোপুরি নিষিদ্ধ করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপের আগে নিজেদের কিছু নিয়ম-নীতির পরিবর্তন এনেছে পিসিবি। সেখানে বিশ্বকাপে টিম হোটেলে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে ক্রিকেটারদের পরিবারকে। শুধু বিশেষ বিবেচনায় হারিস সোহেলকে বিশ্বকাপ চলাকালীন পরিবারের সঙ্গ পাওয়ার অনুমতি দিয়েছে পিসিবি।

বিশ্বকাপে ক্রিকেটারদের মনোযোগ স্থির রাখতে এমন সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। কয়েক দিন আগে ইংল্যান্ডের মাটিতে হওয়া ওয়ানডে সিরিজে স্ত্রীকে পাশে রাখার অনুমতি ছিল পাকিস্তানি ক্রিকেটারদের। কিন্তু সেই সিরিজে ইংলিশদের কাছে ৪-০-তে হোয়াইটওয়াশ হয়েছে সরফরাজ আহমেদের দল। ইংল্যান্ডে এমন ভরাডুবির পরই নতুন নীতিমালায় পরিবারকে সঙ্গে রাখা নিষিদ্ধ করেছে পিসিবি।

তবে বিশ্বকাপের খেলা চলাকালীন যদি পরিবারের সঙ্গে ভ্রমণ করতে চায় পাকিস্তানি ক্রিকেটাররা, সে ক্ষেত্রে ব্যক্তিগত উদ্যোগে পারবে বলে অনুমতি দিয়েছে দেশটির বোর্ড।

উল্লেখ্য, আগামী ৩০ মে ওভালে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে ক্রিকেট বিশ্বকাপের। পরের দিন নটিংহামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে পাকিস্তান।

Advertisement