Beta

আপনার জিজ্ঞাসা

ঈদের দিন তাহিয়্যাতুল মসজিদ আদায় করতে হবে?

২২ জুলাই ২০১৮, ০৯:২৪

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. ইমাম হোসাইন।

আপনার জিজ্ঞাসার ২১৩‌৯তম পর্বে ঈদের দিন তাহিয়্যাতুল মসজিদ আদায় করা যাবে কি না, সে সম্পর্কে চিঠিতে জানতে চেয়েছেন নিলুফার হোসেইন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : ঈদের দিন তাহিয়াত্যুল নামাজ পড়া যাবে কি?

উত্তর : আসলে ঈদের দিন সূর্যোদয়ের পর থেকে ঈদের নামাজ আদায় করা যায়। সালাতুল ফজরের পর থেকে সূর্য উদিত হওয়া পর্যন্ত তো সব সময়ই নফল নামাজসহ সব ধরনের নামাজ আদায় করা মাকরুহ।

ঈদের দিন ঈদের নামাজের আগ পর্যন্ত কোনো নামাজ আদায়ের ব্যাপারে নবীর (সা.) নিষেধাজ্ঞা রয়েছে। এ সময় নবী (সা.) নিজেও কোনো নামাজ আদায় করতেন না।

তবে এখানে তাহিয়্যাতুল নামাজ বলতে এই দর্শক যেটি বোঝাতে চেয়েছেন, আমার মনে হচ্ছে সেটি তাহিয়্যাতুল মসজিদ। এ ক্ষেত্রে যদি ঈদের জামাত মসজিদে হয়, তাহলে তাহিয়্যাতুল মসজিদ পড়তে হবে। আর যদি ঈদের জামাত ঈদগাহে বা মাঠে হয়, তাহলে তাহিয়্যাতুল মসজিদ পড়া লাগবে না।

কারণ নবী (সা.) স্পষ্ট করে বলেছেন, ‘যখন মসজিদে প্রবেশ করবে, যতক্ষণ না দুই রাকাত নামাজ আদায় করবে, ততক্ষণ বসবে না। আর মাঠে যখন নামাজ হবে, তখন সেটা মাঠ, মসজিদ না। সেটা মুসল্লা বা নামাজের স্থান। সেখানে মসজিদের হুকুম প্রযোজ্য হবে না।’

এই জন্য নবী (সা.) ঈদের নামাজ আদায় করতেন মাঠেই এবং সেখানে তাহিয়্যাতুল মসজিদ আদায় করতেন না।

সুতরাং যদি মসজিদে জামাত হয়, তাহলে তাহিয়্যাতুল মসজিদ আদায় করা যাবে এবং যদি মাঠে হয়, তাহলে আদায় করা যাবে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement