Beta

পায়ের ত্বক উজ্জ্বল করার পেডিকিউর

০১ আগস্ট ২০১৯, ১১:০৪

ফিচার ডেস্ক
সুন্দর পা আত্নবিশ্বাস বাড়িয়ে দেয়। ছবি : সংগৃহীত

আমাদের সারা শরীরের চাপ পড়ে পায়ের ওপর। শরীরের অন্যান্য অংশের যত্ন নিলেও পায়ের যত্নে অবহেলা করেন অনেকে। প্রতিদিনের ধুলাবালি, ময়লা-কাদায় পায়ের ত্বক উজ্জ্বলতা হারায়, মলিন ও রুক্ষ হয়ে পড়ে। 

তবে একটু যত্ন নিলেই কিন্তু পা সুন্দর রাখা যায়। ফিরে পাওয়া যায় ত্বকের উজ্জ্বলতা। পায়ের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে একটি পেডিকিউরের উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক।

পায়ের উজ্জ্বলতা বাড়াতে যেভাবে পেডিকিউর করবেন

একটি ছোট বলের মধ্যে হালকা গরম পানি নিন। এর মধ্যে সামান্য লেবুর রস দিন। এতে এক চা চামচ বেকিং সোডা মেশান। এবার সামান্য লিকুইড সোপ মিশিয়ে নিন।

এ পানির মধ্যে অন্তত ১০ মিনিট পা ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর পা ভালো করে ঘষে নিন। এবার গোড়ালি ঘষুন। লেবু দিয়ে নখ ও আঙুল ঘষে নিন। এরপর পা ভালো করে মুছুন।

স্ক্রাবার

এবার স্ক্রাবার তৈরি করুন। এক গ্রাম ময়দা নিন। এর মধ্যে এক চা চামচ কফি পাউডার ও এক চা চামচ চিনি ভালোভাবে মেশান। একটি টুকরো করা টমেটোর মধ্যে মিশ্রণটি মেখে চক্রাকারভাবে পায়ে ঘষুন। সাত মিনিট পর মুছে ফেলুন।

পায়ের ত্বক উজ্জ্বল করার প্যাক

একটি আলু নিয়ে ভালোভাবে কুচি করে নিন। এবার এটি চিপড়ে রস বের করুন। এবার এর মধ্যে দুই চা চামচ চালের গুঁড়া দিন। এর মধ্যে লেবুর রস দিন। সামান্য মধু যোগ করে উপাদানগুলো  ভালোভাবে মেশান। মিশ্রণটি পায়ে ঘষুন। ২০ মিনিট এভাবে রেখে দিন। ২০ মিনিট পর তিন মিনিটের জন্য পা ঘষুন। এবার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। এবার ময়েশ্চারাইজার মাখুন।

Advertisement