Beta

গুঁড়া দুধের কালোজাম মিষ্টি

০৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৪

মেরিনা আক্তার তন্নি

মিষ্টি কমবেশি সবাই খেয়ে থাকি। আর কালোজাম মিষ্টির কথা শুনলে তো জিভে জল এসে যায়। দোকান বা রেস্টুরেন্টের স্বাদের এই মিষ্টি যদি বাসায় তৈরি করা যায় তবে মন্দ কী? অনেকে এটা ঝামেলা মনে করে এড়িয়ে যাই। কিন্তু চাইলে খুব সহজে গুঁড়া দুধ ও ময়দা দিয়ে ঝটপট বানিয়ে ফেলতে পারেন মজাদার কালোজাম মিষ্টি। ছানা তৈরির ঝামেলা নেই বলে খুব সহজেই বানিয়ে ফেলা যায় গুঁড়া দুধের এই মিষ্টি।

উপকরণ

গুঁড়া দুধ এক কাপ

ময়দা দুই টেবিল চামচ

সুজি এক টেবিল চামচ

বেকিং পাউডার দুই/তিন চিমটি

ঘি আধা চা চামচ

তরল দুধ আধা কাপ

ফুড কালার কয়েক চিমটি

তেল ভাজার জন্য

মাওয়া এক কাপ

সিরার উপকরণ

পানি তিন কাপ

চিনি দুই কাপ

এলাচ তিনটি

প্রস্তুত প্রণালি

একটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা, সুজি ও বেকিং পাউডার মিশিয়ে নিন। মিশ্রণে ঘি মেশান। অল্প অল্প করে তরল দুধ দিয়ে ডো তৈরি করুন এবার। ফুড কালার দিয়ে দিন। আঠালো ডো তৈরি হলে হাতে ঘি মাখিয়ে ডো থেকে সামান্য অংশ নিয়ে হাতে চেপে গোল করুন। এরপর লম্বাটে কালোজামের আকৃতি দিন। মিষ্টি তৈরি হলে ঢেকে রাখুন। চুলায় প্যানে পানি দিয়ে গরম করুন। গরম হলে চিনি দিয়ে দিন। চিনি গলে গেলে এলাচ ভেঙে দিন। সিরা ফুটে উঠলে জ্বাল কমিয়ে ঢেকে রাখুন।

এবার কালোজাম তেলে ভেজে নিতে হবে। প্যানে তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন। গরম হলে একটি একটি করে মিষ্টি দিয়ে ডুবো তেলে ভাজুন। মিষ্টি ছাড়ার আগে দেখে নেবেন, তেল বেশি গরম হয়ে গেছে কি না। বেশি গরম তেলে মিষ্টি দিলে বাইরের অংশ তাড়াতাড়ি ভাজা হলেও ভেতরের অংশ ভাজা হবে না। কিছুক্ষণ পর মিষ্টি তেলের ওপর উঠে আসতে শুরু করলে সামান্য নেড়ে নিন। আরো কিছুক্ষণ ভাজার পর মিষ্টি লালচে হয়ে গেলে অনবরত নাড়তে থাকুন। কালচে হলে মিষ্টি উঠিয়ে চুলায় রাখা চিনির সিরায় দিয়ে জ্বাল বাড়িয়ে মাঝারি করে দিন। ১০ মিনিট এভাবে রাখুন। মাঝে একবার নেড়ে দেবেন। ১০ মিনিট পর মিষ্টি ফুলে উঠলে সিরার পাত্র নামিয়ে ঢেকে রাখুন। এক ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার কালোজাম মিষ্টি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement