Beta

বিডি থাইয়ের রাইটের চাঁদা গ্রহণ শুরু ১ সেপ্টেম্বর

৩০ আগস্ট ২০১৬, ০৯:৫৭ | আপডেট: ৩০ আগস্ট ২০১৬, ১০:৪০

নিজস্ব সংবাদদাতা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লিমিটেডের (বিডি থাই) রাইট শেয়ার বরাদ্দে চাঁদা গ্রহণ আগামী ১ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২০ জুন পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিডি থাইকে একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট ইস্যু করার অনুমতি দেয়। প্রতিষ্ঠানটি ১০ টাকা অভিহিত মূল্যের পাঁচ কোটি ২৩ লাখ ৩৫ হাজার ২৮টি রাইট শেয়ারের বিপরীতে ৫২ কোটি ৩৩ লাখ টাকা মূলধন সংগ্রহ করবে। সংগৃহীত এই অর্থ দিয়ে তাদের উৎপাদন সক্ষমতা বাড়াবে। এ ছাড়া কোম্পানিটির ঋণ পরিশোধেও এর আংশিক ব্যয় করা হবে।

রাইট ইস্যুর ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় চলতি বছর ১৮ মাসে হিসাব বছর গণনা করেছে কোম্পানিটি। ৩০ জুন পর্যন্ত দেড় বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৫ সালের জানুয়ারি থেকে গত জুনে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ২০ পয়সা। আগের বছর একই সময়ে ছিল দুই টাকা ৪৩ পয়সা।

১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বিডি থাই। এর অনুমোদিত মূলধন ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৫২ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৩৩ কোটি পাঁচ লাখ টাকা।

বিডি থাইয়ের শেয়ারের মোট শেয়ারের মধ্যে ৩০ দশমিক ৯৮ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ১৩ দশমিক ৫৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ১ দশমিক ২ শতাংশ বিদেশি বিনিয়াগকারী ও ৫৪ দশমিক ২৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর কাছে আছে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement