Beta

বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তায় সহযোগিতা দিতে চায় বেসিস

১৯ এপ্রিল ২০১৬, ১৪:০০

অর্থনীতি ডেস্ক
বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে সোমবার গভর্নর ফজলে কবিরের সঙ্গে বেসিস প্রতিনিধিদলের বৈঠক হয়। বেসিস প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি শামীম আহসান। ছবি : সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তায় সহযোগিতা দিতে চায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস বেসিস)।

বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে সোমবার গভর্নর ফজলে কবিরের সঙ্গে বেসিস প্রতিনিধিদলের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। বেসিস প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি শামীম আহসান। বেসিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম মনিরুজ্জামান, বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল ও কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ।

বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা বিষয়ে দক্ষ ও আন্তর্জাতিকমানের সেবা প্রদানকারী বেসিস সদস্য কোম্পানিগুলোর মাধ্যমে সহযোগিতা দেওয়া হবে। এ ছাড়া দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বেশ কিছু প্রস্তাব দিয়েছেন বেসিস নেতারা।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে—সমমূলধন উদ্যোক্তা তহবিল (ইইএফ) প্রস্তাবের খসড়া নীতিমালায় বেসিসের প্রস্তাব সম্ভব সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অন্তর্ভুক্তিকরণ, তথ্যপ্রযুক্তি-সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনলাইন কেনাকাটার জন্য চালু হওয়া ভার্চুয়াল কার্ডের প্রাপ্তিতে ইন্টারনেট মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাজকেও যুক্ত করা, তথ্যপ্রযুক্তি খাতের জন্য একটি ‘আইসিটি এসএমই তহবিল’ গঠন করে তাতে ন্যূনতম ২০০ কোটি টাকার বরাদ্দ দেওয়া ও সুদের হার সর্বনিম্ন পর্যায়ে রাখা এবং আইটি বা সফটওয়্যার কোম্পানির বৈদেশিক লেনদেনের পরিমাণ বছরে ২০ হাজার থেকে ৫০ হাজার ডলারে উন্নীত করা।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বেসিসের এসব প্রস্তাব গুরুত্বসহকারে শোনেন। তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করেন। আগামীতে বাংলাদেশ ব্যাংকের তথ্যপ্রযুক্তিবিষয়ক বিভিন্ন কমিটি ও কার্যক্রমে বেসিসকে সম্পৃক্ত রাখার আশা ব্যক্ত করেন তিনি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement