Beta

নাগালে বাইরে চলে যাচ্ছে পেঁয়াজ

১৫ সেপ্টেম্বর ২০১৯, ২২:২৭

নিজস্ব প্রতিবেদক
দাম বাড়ছে পেঁয়াজের। রাজধানীতে এখন পেঁয়াজের দাম চড়া। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

তসলিমা ইসলাম বৃষ্টি। বাজার করতে এসেছেন রাজধানীর কারওয়ানবাজারে। নিত্য প্রয়োজনীয় পণ্যের সাথে তিনি পেঁয়াজ কিনতে গেলেন। হঠাৎ করে দাম শুনেই তিনি হতভম্ব। দেশি পেঁয়াজের দাম প্রতি কেজি ৮০ টাকা!

আজ রোববার রাজধানীর কারওয়ানবাজার, হাতিরপুল, টিকাটুলি, রায়েরবাগ, শনির আখড়া, যাত্রাবাড়ীসহ বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে বেড়েছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি বিশ টাকা বেড়ে গেছে দাম।

তসলিমা ইসলাম এনটিভি অনলাইনকে বলেন, ‘সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম অনেক বেড়ে গেছে। পেঁয়াজ ছাড়া কোন রান্নাই সুস্বাদু হয় না।কিন্তু আজ পেঁয়াজ কিনতে এসে দেখি দেশি পেঁয়াজ ৮০ টাকা, ভারতীয় পেঁয়াজ ৬৫ টাকা ও হাইব্রিড পেঁয়াজ ৭০ টাকা।

তাসলিমা বলেন, ‘গত সপ্তাহে এসে দেশি পেঁয়াজ ৫০ টাকায় কিনতে পেরেছি। আর এখন ৮০ টাকায় পেঁয়াজ কিনে খাচ্ছি।’ 

মহিদুল নামের আরেক ক্রেতা জানান, তিনি সিকিউরিটি গার্ড হিসাবে কর্মরত আছেন। খুব সীমিত বেতন পান। কারওয়ানবাজার থেকে নিত্য প্রয়োজনীয় বাজার কেনেন। কিন্তু আজ পেঁয়াজ কিনতে এসে তিনি হতভম্ব হয়ে যান। বাসা থেকে যে পরিমাণ টাকা নিয়ে এসেছেন, তাতে পেঁয়াজ কিনতে পারেননি।

মহিদুল বলেন, ‘শুধু পেঁয়াজ না। রসুন, আদা এগুলার দামও অনেকে বেড়েছে। মানুষের ক্রয় ক্ষমতার বাইরে এখন সব।’

ফারুক নামে কারওয়ানবাজারের এক ব্যবসায়ী বলেন, ‘১৫ দিন আগে রাজধানীতে ৪০ থেকে ৪২ টাকায় পেঁয়াজ বিক্রি হয়েছে। আর এখন সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকা। এছাড়া রসুন, আদা এগুলোতে ২০ টাকা করে বেড়েছে।’

এদিকে রাজধানীর রায়েরবাগ বাজারে গিয়ে দেখা গেছে,দেশি পেঁয়াজ ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি করা হচ্ছে। তবে হাইব্রিড পেঁয়াজকেও অনেকে দেশি পেঁয়াজ বলে চালিয়ে দিচ্ছেন।

মহব্বত আলী নামের এক দোকানী বলেন, ‘বর্তমানে পেঁয়াজের দাম অনেক বাড়তি। চীন ও ভারতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ টাকা দরে, হাইব্রিড ছোট পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে। দেশি পেঁয়াজ আকার ভেদে ৮০ টাকা থেকে ৯০ টাকা ধরে বিক্রি করা হচ্ছে বলে জানান তিনি।

Advertisement