Beta

রোববার থেকে স্বাভাবিক লেনদেনে স্কয়ার ফার্মা

১৩ আগস্ট ২০১৫, ১৭:০৩

অর্থনীতি ডেস্ক

রেকর্ড ডেটের পর রোববার থেকে শেয়ারবাজারে স্বাভাবিক লেনদেনে যাচ্ছে ওষুধ ও রসায়ন খাতের স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। আজ বৃহস্পতিবার ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে এ কোম্পানির লেনদেন ১১ আগস্ট থেকে ১২ আগস্ট  স্পট ও ব্লক/অডলটে সম্পন্ন হয়েছে। এবং ১৩ আগস্ট রেকর্ড ডেটের কারণে লেনদনে বন্ধ থাকে।

২০১৫ সালের ৩১ মার্চ শেষ হওয়া হিসাব বছরের জন্য কোম্পানিটি ৩০ শতাংশ নগদ ও সাড়ে ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দিয়েছে। এই হিসাব বছরে কোম্পানির নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে তিন হাজার ১০৯ কোটি ৩৩ লাখ টাকা। সমন্বিত শেয়ারপ্রতি আয় হয়েছে ১০ টাকা ৮০ পয়সা। আর এ সময়ে এর শেয়ারপ্রতি নগদ তারল্যপ্রবাহ দাঁড়ায় ১১ টাকা ৬৮ পয়সা।

কোম্পানির পর্ষদ সভায় বিএমআরই (ভারসাম্য আনয়ন, আধুনিকায়ন, পুনঃস্থাপন ও সম্প্রসারণ), মূলধনী যন্ত্রপাতি ও ব্যবসা সম্প্রসারণের নিমিত্তে জমি ক্রয় বাবদ ১৫ কোটি ৫০ লাখ টাকা অনুমোদন দেওয়া হয়েছে।

এসব বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন আগামী ১৬ সেপ্টেম্বর সকাল ১০টায় রাজধানীর মহাখালী ডিওএইচএসে রাওয়া কনভেনশন হলে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। 

২০১৪ সালের ৩১ মার্চ শেষ হওয়া হিসাব বছরের জন্য কোম্পানিটি ৩০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ওই হিসাব বছরে এর কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪৯৪ কোটি ৪৫ লাখ ৫০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১০ টাকা ২৬ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ৫৫ টাকা ৪৮ পয়সা।

গত এক মাসের মধ্যে এই শেয়ারের সর্বনিম্ন দাম ছিল ২৫৬ টাকা ৯০ পয়সা ও সর্বোচ্চ ২৭৪ টাকা ৩০ পয়সা। সর্বশেষ আর্থিক প্রতিবেদন ও বাজার দামের ভিত্তিতে এর দাম-আয় অনুপাত (পিই রেশিও) ২৪ দশমিক ৯২।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement