Beta

গ্রামীণফোনের লেনদেন বন্ধ কাল

২৮ জুলাই ২০১৫, ১৩:১১ | আপডেট: ২৮ জুলাই ২০১৫, ১৬:১১

অর্থনীতি ডেস্ক

রেকর্ড ডেটের কারণে আগামীকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গ্রামীণফোনের শেয়ারের লেনদেন বন্ধ থাকবে। অন্তর্বর্তীকালীন লভ্যাংশ প্রদানের  কারণে এই রেকর্ড ডেট নির্ধারণ করা হয়। আজ মঙ্গলবার ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গ্রামীণফোনের পরিচালনা পর্ষদ ২০১৫ সালের জন্য শেয়ারহোল্ডারদের কোম্পানির পরিশোধিত মূলধনের  ৮০ শতাংশ নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ দেবে, যা ২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের মুনাফার ১০৩ শতাংশ। ২০১৪ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া হিসাব বছরের উদ্বৃত্ত আয় এবং ২০১৫ সালের ৩০ জুন শেষ হওয়া হিসাব বছরের মুনাফা থেকে এ লভ্যাংশ দেওয়া হবে। 

২০১৪ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া হিসাব বছরের জন্য ১৬০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হয়েছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, এ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে এক হাজার ৯৮০ কোটি ৩২ লাখ ৮০ হাজার টাকা, শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১৪ টাকা ৬৭ পয়সা, শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ২৩ টাকা ২৩ পয়সা ও শেয়ারপ্রতি নগদ তার‍ল্যপ্রবাহ ২৩ টাকা ১৫ পয়সা।   

কোম্পানি সত্তা (এনটিটি) মূল্যায়নে গ্রামীণফোন ‘এএএ’ হিসেবে বিবেচিত হয়েছে। অর্থাৎ কোম্পানিটি সার্বিকভাবে ভালো অবস্থায় রয়েছে। কোম্পানিটির ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ২০১৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড। 

২০১৩ সালের জন্য কোম্পানিটির পরিচালনা পর্ষদ ১৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।  ওই হিসাব বছরে এর মুনাফা হয় এক হাজার ৪৭০ কোটি ১৫ লাখ ৭০ হাজার টাকা ও ইপিএস ১০ টাকা ৮৯ পয়সা। 

গত এক মাসের মধ্যে কোম্পানির শেয়ারের সর্বনিম্ন দাম ছিল ৩২৪ টাকা ৮০ পয়সা ও সর্বোচ্চ ৩২৭ টাকা ৭০ পয়সা। সর্বশেষ আর্থিক প্রতিবেদন ও বাজার দমের ভিত্তিতে এ শেয়ারের দাম-আয় অনুপাত (পিই রেশিও) ২১ দশমিক ৭৪।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement