Beta

বিজিএমইএর সভাপতি

গ্যাসের দাম বাড়ায় পোশাক খাতে চাপ বাড়বে

২৮ ফেব্রুয়ারি ২০১৭, ২০:৪৫

নিজস্ব প্রতিবেদক

গ্যাসের দাম বাড়ায় পোশাক খাতে নতুন করে চাপ বাড়বে বলে জানিয়েছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

আজ মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে দ্বিতীয় বিজিএমইএ কাপ ফুটবল টুর্নামেন্ট উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন শেষে সিদ্দিকুর এ কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, সরকার দুই ধাপে গ্যাসের দাম বাড়ানো যে সিদ্ধান্ত নিয়েছে সেটার প্রথম ধাপেরটা বাড়াক। কিন্তু দ্বিতীয় ধাপে শিল্প খাতে ব্যবহৃত গ্যাসের দাম না বাড়ার অনুরোধ জানা তিনি।

সিদ্দিকুর বলেন, ‘গ্যাসের দাম বাড়লে গার্মেন্টস পণ্যের ওপর প্রভাব পড়বে। এতে করে আমাদের পণ্য উৎপাদন খরচ বাড়বে। এমনিতেই গত দুই বছরে আমাদের ১৭ শতাংশ খরচ বেড়েছে। গ্যাসের দাম তার ওপর অতিরিক্ত একটা চাপ সৃষ্টি করবে।’

বিজিএমইএর সভাপতি বলেন, ‘বর্তমান বিশ্বে অ্যাপারেলের (পোশাক) দাম কমতেছে। পাশাপাশি চাহিদা কমেছে। গত বছর পোশাকের চাহিদা ৭ শতাংশ কমেছে। আমাদের যেখানে গত ৮ মাসে এখন পর্যন্ত মাত্র ৪ শতাংশ গ্রোথ অর্জন করেছি। অথচ গত বছর আমাদের গ্রোথ ১০ শতাংশ ছিল। এ ৪ শতাংশকে আমি গ্রোথ বলব না।’

সিদ্দিকুর রহমান বলেন, ‘আমরা কিছু উচ্চমূল্যের পণ্য উৎপাদন করছি। এই উচ্চমূল্যের পণ্যের কারণে ভ্যালু এডিশন (মূল্য সংযোজন) হয়েছে। এ কারণে এ গ্রোথটুকু হয়েছে।

অ্যাপারেল সামিট ২০১৭-এর অর্জন বিষয়ে সিদ্দিকুর বলেন, ‘রানা প্লাজার জন্য বহির্বিশ্ব আমাদের একটা ইমেজ সংকট ছিল, সেটা কাটিয়ে উঠার মূল লক্ষ্য ছিল এ সামিটের। আমরা এ সামিটের মাধ্যমে গোটা বিশ্বের কাছে বাংলাদেশকে তুলে ধরেছি। আমরা বুঝাতে চেয়েছি।’ তিনি আরো বলেন, ‘রানা প্লাজা ধসের পর বিশ্বের অধিকাংশ দেশই ভাবত রানা প্লাজাই আমাদের সব। সামিটের মাধ্যমে আমরা বুঝিয়ে দিয়েছি, ২০১৩ সালে আমাদের গার্মেন্টস কোথায় ছিল এখন কোথায় আছি।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত দ্বিতীয় বিজিএমইএ কাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। এতে মোট ১৬টি দল চার গ্রুপে বিভক্ত হয়ে অংশ নেবে। চ্যাম্পিয়নসহ মোট ৯টি দলকে পুরস্কার দেওয়া হবে। এখানে পেশাজীবী কোনো ফুটবলাররা অংশ গ্রহণ করতে পারবেন না। প্রতিটি ম্যাচের সময়সীমা থাকবে ৩০ মিনিট।

বিজিএমইএ কাপ ফুটবল টুর্নামেন্টটি রাজধানীর উত্তরার ইন্টারন্যাশনাল টার্কিশ হোপ স্কুলের মাঠে অনুষ্ঠিত হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement