Beta

নতুন চেয়ারম্যান আরাস্তু খান

শরিয়াহ কঠোরভাবে মানা হবে ইসলামী ব্যাংকে

০৮ জানুয়ারি ২০১৭, ২০:২১

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ধর্মপ্রাণ মানুষের অকুণ্ঠ বিশ্বাস, আস্থা ও ভালোবাসার কারণে ইসলামী ব্যাংক সফলতা লাভ করেছে বলে জানিয়েছেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নবনির্বাচিত চেয়ারম্যান আরাস্তু খান।

চেয়ারম্যান বলেন, ‘ব্যাংক পরিচালনার ক্ষেত্রে ইসলামী ব্যাংকিংয়ের মৌলিক নীতিমালা ও ইসলামী শরিয়াহ সব বিধিবিধান কঠোরভাবে পরিপালন করা হবে। এ ক্ষেত্রে ইসলামী ব্যাংকের প্রাতিষ্ঠানিক লক্ষ্য ও উদ্দেশ্য সর্বদা অটুট রাখা হবে। বিষয়টি গ্রাহক, শেয়ারহোল্ডার ও দেশবাসীকে পরিষ্কারভাবে অবগত করতে চাই।’

আজ রোববার রাজধানীর দিলকুশায় অবস্থিত ইসলামী ব্যাংক টাওয়ারে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে নবনির্বাচিত চেয়ারম্যান এসব কথা বলেন। 

‘ব্যাংকটির বিপুল মুনাফা কী কাজে ব্যবহার করা হতো তা নিয়ে বিভিন্ন মহলে ওঠা প্রশ্নের মধ্যে’ গত বৃহস্পতিবার ইসলামী ব্যাংক বাংলাদেশে লিমিটেডের বোর্ড অব ডিরেক্টর সভায় ব্যাংকটির চেয়ারম্যানসহ এক্সিকিউটিভ কমিটি এবং রিস্ক ম্যানেজমেন্ট কমিটিতে ব্যাপক রদবদল আনা হয়। পর্যদ সভায় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মান্নান পদত্যাগ করলে নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেওয়া হয় ইউনিয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুল হামিদ মিঞাকে।

‘ব্যাংকিং খাতের সেরা এ ব্যাংকটির’ রদবদলের পর আজই প্রথম শেয়ারবাজারে এর প্রতিক্রিয়া দেখার সুযোগ হয়। আজকের লেনদেনে দিনশেষে এর শেয়ার ১ দশমিক ৬৭ শতাংশ বা শূন্য দশমিক ৫ টাকা বেড়েছে। এর মধ্যেই দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেন, ‘ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) চাপে ইসলামী ব্যাংক বাংলাদেশের পরিচালনা পরিষদে পরিবর্তন আনা হয়েছে। এই পরিবর্তনের ফলে ব্যাংকটির উন্নয়ন ব্যাহত হবে না।’

নবনির্বাচিত চেয়ারম্যান আরাস্তু খান বলেন, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম সুদমুক্ত এ ব্যাংকের অভাবনীয় সাফল্য প্রমাণ করেছে শরিয়াহভিত্তিক ব্যাংকিং পদ্ধতি প্রচলন করা সম্ভব। দেশ-বিদেশে এই মডেল গত ৩৪ বছর ধরে বিভিন্ন শরিয়াভিত্তিক ব্যাংক স্থাপনের মাধ্যমে এ বাস্তবতা দৃশ্যমান হয়েছে।

ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরো বলেন, ইসলামী ব্যাংকের আমানত গ্রহণ, অর্থায়ন সেবা ও বিনিয়োগসহ সব কার্যক্রম শরিয়াহ মোতাবেক সুদবিহীন এবং লাভ-ক্ষতির ভিত্তিতেই পরিচালিত হবে। নিরাপদ ও কল্যাণমুখী খাতে এ ব্যাংকের বিনিয়োগ আরো সম্প্রসারণ করা হবে।

মতবিনিময় সভায় ব্যাংকের ভাইস চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আহসানুল আলম, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিন, অডিট কমিটির চেয়ারম্যান ড. মো. জিল্লুর রহমান, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মো. আবদুল মাবুদ, পিপিএম, পরিচালক অধ্যাপক ড. কাজী শহীদুল আলম, ভারপ্রাপ্ত ম্যানেজিং ডাইরেক্টর মো. মাহবুব-উল-আলমসহ ঊর্ধ্বতন নির্বাহীরা উপস্থিত ছিলেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement