Beta

শ্রমিকদের কাজে যোগ দিতে বললেন বিজিএমইএ সভাপতি

২৪ ডিসেম্বর ২০১৬, ১৮:৪২

নিজস্ব সংবাদদাতা
বিজিএমইএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেন সংঠনের সভাপতি সিদ্দিকুর রহমান। ছবি : এনটিভি

শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান। তিনি বলেন, ‘সবাই যদি বলে যে কাজ করবে ঠিকমতো, তাহলে আমরা কারখানা খুলে দেব।’

আজ শনিবার বিজিএমইএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে সিদ্দিকুর রহমান এ কথা বলেন। কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী আশুলিয়ার গার্মেন্টস শ্রমিকদের মাঝে অসন্তোষ তৈরি করছে বলে দাবি করেন বিজিএমইএ সভাপতি।

সিদ্দিকুর রহমান বলেন, ‘যারা আমাদের কারখানায় কাজ করে, তারা আমার উৎপাদনের সঙ্গে জড়িত এবং তাদের জন্য আমার যতটা মায়া, আমি তাদের কষ্টে যত কষ্ট পাব তার চেয়ে বেশি কারো কষ্ট পাওয়ার কথা না। যারাই এখানে তাদের জন্য মায়াকান্না দেখায়, সেটা তাদের নিজস্ব স্বার্থ হাসিলের জন্য। এ বিভ্রান্তিতে না পড়ে আমি সবাইকে বলব কাজে যোগদান করুন।’

বিজিএমইএ সভাপতি বলেন, ‘প্রতিবছর শ্রমিকদের ইনক্রিমেন্টের ব্যবস্থা থাকা সত্ত্বেও তারা অযৌক্তিকভাবে বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছে।’ সরকারের সহযোগিতায় আশুলিয়া এলাকায় গার্মেন্টস শ্রমিকদের বাড়িভাড়া যাতে না বাড়ানো হয় সে ব্যবস্থাও নেওয়া হয়েছে বলে জানান তিনি।

সিদ্দিকুর রহমান বলেন, শ্রমিকদের আন্দোলনের কারণে চারদিন ধরে আশুলিয়া এলাকার ৬৯টি তৈরি পোশাক কারখানা বন্ধ রাখা হয়েছে। এতে করে মালিকপক্ষের চেয়ে শ্রমিকরাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি আরো বলেন, আজকে দেশের ৮১ শতাংশ বৈদেশিক মুদ্রা আসে পোশাক খাত থেকে। আর এর পেছনে শ্রমিকদের অবদানই বেশি। 

সিদ্দিকুর রহমান বলেন, তৈরি পোশাক খাতের কারখানাগুলোর বিষয়ে আগে নারীদের অভিযোগ থাকতে। এখন আর তা শোনা যায় না। এখন কারখানাগুলোতে নারীরাই সংখ্যাগরিষ্ঠ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সিনিয়র সহসভাপতি ফারুক হাসান, সহসভাপতি প্রকল্প পরিচালক মহসিন উদ্দিন আহমেদ, উপপরিচালক জগলুল হায়দার, ইউএনএফপিএর প্রতিনিধি রুমানা পারভিন।

 

 

Advertisement