Beta

সুমন ইউসুফের আলোকচিত্রে ‘নভেম্বরে প্যারিস’

০৫ নভেম্বর ২০১৬, ২২:০২ | আপডেট: ০৫ নভেম্বর ২০১৬, ২২:০৮

অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে ২১টি আলোকচিত্র নিয়ে শুরু হলো ‘নভেম্বরে প্যারিস’ শিরোনামে আলোকচিত্রী সুমন ইউসুফের দ্বিতীয় একক আলোকচিত্র প্রদর্শনী। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৫টায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত সোফি অবের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। এ ছাড়া সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলোকচিত্রী আবীর আবদুল্লাহ্।

প্রতিটি শিল্পীরই চাওয়ায় থাকে প্যারিসের অনুপ্রেরণা। সেই অনুপ্রেরণা, যা হাজার বছর ধরে গড়ে তুলেছে প্রথিবীর শ্রেষ্ঠ শিল্পীরা। আলোকচিত্রী সুমন ইউসুফ সেই প্যারিস শহরে ছিলেন ২০১৫ সালের নভেম্বর মাসে একটি ‘আর্টিস্ট রেসিডেন্সি’ প্রোগ্রামে। শহরটি দেখে মুগ্ধ হয়ে চিরাচরিত ছবি তুলতে থাকেন। তবে ১৩ নভেম্বর সব পাল্টে যায়। কয়েকটি ধারাবাহিক জঙ্গি হামলায় ১৩০ জন নিহত এবং ৩৭০ জনের বেশি আহত হলো। সুমনের জন্য এই ভালোবাসার শহর রূপান্তরিত হয় কান্না এবং শোকের শহরে। এই মর্মান্তিক মুহূর্তে সুমন আঁকড়ে ধরলেন তাঁর ছবিগুলোকে, ছবি তুললেন সব মর্মান্তিক ঘটনার পরের পরিস্থিতি ও প্যারিসের মানুষের ও তাঁদের জীবনের।

সুমন ইউসুফ ফিলিপিনের অ্যাটেনিও ডি ম্যানিলা ইউনিভার্সিটির এশিয়ান সেন্টার ফর জার্নালিজম থেকে ‘ভিজুয়াল লিটারেসি’ বিষয়ে পড়েছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, ফ্রান্স, কম্বোডিয়াসহ,  বিশ্বের বিভিন্ন দেশে তাঁর আলোকচিত্র প্রদর্শিত হয়েছে। এ ছাড়া সুমন ইউসুফ তাঁর কাজের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে উল্লেখযোগ্য আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় পুরস্কৃত হন। উল্লেখ্য, ২০১৫ সালে ইয়ান আর্থুস ব্যারর্থার তত্ত্বাবধানে ফাউন্ডেশন অলিয়ঁস ফ্রঁসেজ আয়োজিত জলবায়ু পরিবর্তনের ওপর একটি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় তিনি প্রথম স্থান অধিকার করেন।  এ ছাড়া, ২০১৩ সালে রানা প্লাজা ধসের ছবির জন্য তিনি জার্মানির ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল আয়োজিত দুর্নীতি প্রতিরোধ শীর্ষক আলোকচিত্র প্রতিযোগিতায় তৃতীয় স্থান অর্জন করেন।

প্রদর্শনীটি চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement