Beta

বিশ্বসেরা ১০০ বই

কিস্তি ১২

বুক অব জব

১৮ এপ্রিল ২০১৬, ১২:৪৭ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৬, ১৩:০২

প্রাচীন সময়ের সাহিত্যের অন্যতম নিদর্শন ‘বুক অব জব’। হিব্রু বাইবেলের অন্যতম অংশ এটি। খ্রিস্টান ওল্ড টেস্টামেন্ট গ্রন্থ এটি।

ঈশ্বরের বিচার এবং মানুষের ভোগান্তি—এই মূলভাবনার ওপর রচিত হয়েছে এই গ্রন্থ।

কাহিনী সংক্ষেপ

হিব্রু কাব্যসাহিত্যের প্রথম পাঁচটি বইয়ের একটি ‘বুক অব জব’। এখনো ইতিহাসের অন্যতম সেরা সাহিত্যকর্ম হিসেবে বিবেচনা করা হয় এই গ্রন্থকে।   

তবে এর কিছু অধ্যায়ে হিব্রু কাব্যের প্রথাগত শৈলী ব্যবহার করা হয়েছে। এর কবিতাগুলো বাইবেলে বর্ণিত ‘দ্য ল্যান্ড অব উজ’-এর প্রেক্ষাপটে লেখা।

ধারণা করা হয়, এই এলাকা ইসরায়েলের দক্ষিণ-পূর্ব আরব সীমান্তে অবস্থিত। তবে ‘বুক অব জব’-এ বর্ণিত এলাকাটিকে সঠিকভাবে চিহ্নিত করা যায়নি।  

কাব্যগ্রন্থটির মূল চরিত্র জব। বাইবেলে উল্লিখিত একজন প্রভুভক্ত ব্যক্তি জব। বেশ ধনী ও সুখী মানুষ তিনি। যখন ঈশ্বরের প্রতি নিজের আনুগত্যের পরীক্ষা দিতে হলো জবকে, তখন তাকে তার সবকিছু ত্যাগ করতে হলো। ‘বুক অব জব’-এর ঘটনাবলি ঐতিহাসিক মহাকাব্যের আদলে লেখা হয়েছে।

এই গ্রন্থটিতে যেটা বলা হয়েছে, মানুষের জীবনে কী ঘটছে, কেন ঘটছে সে সম্পর্কে কোনো ধারণা মানুষের নেই। কিন্তু জীবনের সবকিছুর জন্য মানুষের উচিত ঈশ্বরের ওপর বিশ্বাস রাখা। এবং সব সময় আশাবাদী থাকা।  

** বিশ্বসেরা ১০০ বইয়ের তালিকাটি তৈরি করা হয়েছে ব্রিটিশ পত্রিকা ‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত তালিকা অবলম্বনে। এ তালিকা তৈরি করেছে ‘নরওয়েজিয়ান বুক ক্লাবস’। বিশ্বের ৫৪টি দেশের ১০০ লেখকের কাছে তাঁদের চোখে সেরা ১০টি বই ও লেখকের নাম চেয়েছিল নরওয়েজিয়ান বুক ক্লাবস। ১০০ জন লেখকের দেওয়া সেই তালিকার ভিত্তিতেই যাচাই-বাছাই করে তৈরি করা হয়েছে এ তালিকা।

 

আরো পড়ুন...

১১.ফার্নান্দো পেসোয়ার ‘দ্য বুক অব ডিসকোয়ায়েট’
১০. হোসে সারামাগোর ব্লাইন্ডনেস
৯. আলফ্রেড ডোবলিনের বার্লিন আলেক্সান্দারপ্লাটজ
৮. টনি মরিসনের ‘বিলাভড’
৭. তলস্তয়ের ‘আন্না কারেনিনা’
৬. ভার্জিলের ঈনিড
৫. মার্ক টোয়েনের ‘দি অ্যাডভেঞ্চার্স অব হাকেলবেরি ফিন’
৪. উইলিয়াম ফকনারের ‘আবসালোম, আবসালোম!’
৩. গুস্তাভ ফ্লোবার্টের ‘সেন্টিমেন্টাল এডুকেশন’
২. হেনরিক ইবসেনের ‘এ ডলস হাউস’
১. জর্জ অরওয়েলের ‘নাইনটিন এইট্টি ফোর’

Advertisement