Beta

আলোকচিত্রে আনোয়ার হোসেনের ফরাসি ডায়েরি

২৩ জানুয়ারি ২০১৬, ১৪:৫২

‘আমি মানুষের মাঝে থাকতে ভালোবাসি তাই হয়তো অজান্তেই যখনই ছবি তুলি আমার প্রায় ছবিতে মানুষ উপস্থিত থাকে। প্রকৃতির মাঝেও একটা মানুষ চলে আসে। আবার দেখেন এই যে শুধু বৃষ্টির ছবি কোনো সাজানোর ব্যাপার নেই ছবিতে’, কথাগুলো বলছিলেন বিখ্যাত আলোকচিত্রী আনোয়ার হোসেন।

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে ‘ফ্রেঞ্চ ডায়েরিজ : ২৫ বছর, ২৫টি ছবি’ শিরোনামে শুরু হয়েছে বাংলাদেশের আলোকচিত্রী আনোয়ার হোসেনের একক আলোকচিত্র প্রদর্শনী। 

গত ২২ জানুয়ারি বিকেল ৫টায় আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় ২৫টি আলোকচিত্র নিয়ে এই প্রদর্শনীর উদ্বোধন করেন আলোকচিত্রী ড. পিয়্যের ক্লাঁকা। 

বিশেষ অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলোকচিত্রী শিল্পী নাসির আলী মামুন এবং কমার্শিয়াল ব্যাংক অব সে্ইলন পিএলসির সিনিয়র জেনারেল ম্যানেজার দিলিপ দাশ গুপ্ত।

উদ্বোধনী অনুষ্ঠানের পর আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার মিলনায়তনে আনোয়ার হোসেনের অন্যান্য আলোকচিত্র নিয়ে একটি বিশেষ স্লাইড শোর আয়োজন করা হয়।

ছবিগুলো আনোয়ার হোসেনের ২৫ বছরের প্রতিচিত্র। এ সময়কাল ধরে তিনি আছেন ফ্রান্সে। সে অর্থে প্রদর্শনীটি একটি ফটো বায়োগ্রাফি। ছবিগুলোয় তিনি আলোকচিত্রী হিসেবে যেমন তাঁর চেয়েও ব্যক্তি মানুষটি হয়ে হাজির হয়েছেন। একটি আলোকচিত্র যার শিরোনাম ‘কাঁহ্তিয়ার ব্রেসোঁ’র জানালা’  দর্শক এ ছবিতে শিল্পের নান্দনিকতার চেয়ে বেশি খুঁজে পাবেন তাঁর অনুভূতি। এক যুগলের ভালোবাসার নিবিড়তম প্রকাশটিকে আনোয়ার হোসেন প্যারিসের রাস্তা থেকে তাঁর আলোকচিত্রে তুলে এনেছেন, যেন বিশ্ববিখ্যাত আলোকচিত্রী আলফ্রেড আইযেনস্তাদের টাইম স্কয়ারের ভিজেডে আলোকচিত্রটির একটি প্রতিরূপ। এতে যুদ্ধফেরত একজন সৈনিক প্রিয়জনকে গভীর আবেশে চুম্বন করছে। তার এ প্রদর্শনীতে দর্শক বস্তুতই ব্যক্তি মানুষটিকে খুঁজে পাবেন। সেসব সময় দেখতে পাবেন যেগুলো আজকের আনোয়ার হোসেনকে নির্মাণ করেছে। এ যেন বিহাইন্ড দ্য সিনের মতো বিহাইন্ড দ্য ম্যান। 

প্রদর্শনীটি চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement