Beta

পাখির প্রদর্শনী ‘পাখির দেশ বাংলাদেশ’

০৭ ডিসেম্বর ২০১৫, ১৫:৪০ | আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৫, ১৬:০৮

শিপন আলী

‘আবার আসিব ফিরে ধানসিঁড়িটির নদীটির তীরে- এই বাংলায়

হয়তো মানুষ নয়- হয়তো বা শঙ্খচিল শালিকের বেশে’

কবিতাটি পড়ে জীবনানন্দের মতো শালিক-শঙ্খচিলের বেশে ফেরার আকুতি কার না জেগেছে । কিন্তু গাঙ-শালিক, বামুনি-কাঠশালিক, গোলাপি-কাঠশালিক, পাকরা-শালিক, বেগুনিপিঠি-কাঠশালিক, পাতি-কাঠশালিক, শুধু এত প্রজাতির শালিক পাখির কয়টাই বা আমাদের চেনা।

আবার মনে মনে পাখির মতো একবার উড়তে চায়নি এমন মানুষের সংখ্যা পৃথিবীতে হয়তো খুব কমই আছে। কিন্তু আমাদের দেশেই যে কত রকমের কত প্রজাতির পাখি আছে তার কয়টাই বা আমরা চিনি বা জানি।   

এ দেশের পাখি ও তার আবাসভূমি সংরক্ষণে জনগণের উৎসাহ বাড়িয়ে তুলতে বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলাদেশ বার্ড ক্লাবের যৌথ উদ্দ্যোগে বিহঙ্গ-জীবনের বিরল মুহূর্তের অর্থবহ চিত্রসহ ১০২ প্রজাতির পাখির আলোকচিত্র নিয়ে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে ‘পাখির দেশ বাংলাদেশ’ শিরোনামে  শুরু হয়েছে আলোকচিত্র প্রদর্শনী ।

‘বাংলাদেশ বার্ড ক্লাব’ পাখি দেখা ও রক্ষণা-বেক্ষণে উৎসাহী মানুষের একটি সংঘ।  বার্ড ক্লাবের ৪৬ জন আলোকচিত্রীর ছবি স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। গত ৪ ডিসেম্বর বিকেল ৪টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে প্রদর্শনীটি যৌথভাবে উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান এবং সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

প্রদর্শনীটি চলবে আগামী ১১ ডিসেম্বর (শনিবার থেকে বুধবার ৯টা ৩০মিনিট থেকে ৪টা ৩০ মিনিট এবং শুক্রবার ২টা ৩০ মিনিট থেকে ৭টা ৩০ মিনিট) পর্যন্ত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement