Beta

পাঠশালায় পালিত হলো বিশ্ব আলোকচিত্র দিবস

২৬ আগস্ট ২০১৫, ১৫:৫৪

শিপন আলী

পাঠশালা সাউথ এশিয়া মিডিয়া ইনস্টিটিউটে আট শিক্ষার্থীর কিউরেটেড ‘আবহ’ শিরোনামের আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে উদযাপন করা হলো বিশ্ব আলোকচিত্র দিবস। গত ১৯ আগস্ট প্রদর্শনীটি উদ্বোধন করেন পাঠশালার অধ্যক্ষ ড. শহিদুল আলম।

এই আয়োজনে কিউরেটরিয়াল প্র্যাকটিস নামক কোর্সের শিক্ষক এ এস এম রেজাউল রহমান এবং আয়েশা সুলতানা এই আয়োজনের পটভূমি বর্ণনা করেন। তাত্ত্বিক এবং ব্যবহারিক এই অনুশীলন শিক্ষার্থীদের মেধা এবং সামর্থ্যের উন্নতি ঘটাবে বলে তাঁরা আশা প্রকাশ করেন। তাঁরা আরো বলেন, এসব তরুণ শিক্ষার্থী কিউরেটদের স্বাধীনভাবে চিন্তা এবং পরীক্ষণের গুরুত্ব অপরিসীম এবং তাঁরা চেয়েছিলেন শিক্ষকদের পরামর্শ ছাড়াই যেন এই তরুণ কিউরেটররা সিদ্ধান্ত গ্রহণ করেন। তিনি এ ক্ষেত্রে শিক্ষার্থীদের সাফল্যের প্রসংশা করেন।

অধ্যক্ষ ড. শহিদুল আলমের বক্তব্যে উঠে আসে ডিজিটাল ও এনালগ আলোকচিত্রের দ্বন্দ্ব এবং তাঁর পরিপ্রেক্ষিতে আলোকচিত্রের ভাষা এবং এর বিকাশের নানা দিক। এ ছাড়া তাঁর বক্তব্যে আরো উঠে আসে বাংলাদেশের আলোকচিত্রের ইতিহাস এবং বিভিন্ন দিক।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী আট কিউরেটর ও শিল্পীরা হলেন হুমাইরা আদিবা - জুতন চন্দ্র রায়, তানভীর তৌলাদ - রবিস এল্ডেগসেন, খান ইমরান আহমেদ- দেবাশীষ চক্রবর্তী, রাজন রায়- সামসুল আলম হেলাল, সামসুল আরেফিন- রাহুল কুমার দাস, রাজ কিস্কু-এম হাসান আখতার, রেজওয়ানা চৌধুরী জেনিয়া- মোহাম্মদ আনিসুল হক এবং দিয়াব মাহমুদ–কামরুল আবেদিন।

প্রদর্শনীটি গত ২৩ আগস্ট শেষ হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement