Beta

‘শিল্পকলা পদক-২০১৬’ ঘোষণা

১৮ জুলাই ২০১৭, ২১:২৩ | আপডেট: ১৮ জুলাই ২০১৭, ২১:৩৬

বাসস

শিল্পকলা একাডেমির ‘শিল্পকলা পদক-২০১৬’ ঘোষণা করা হয়েছে।

সাত ক্যাটাগরিতে এ বছর পদক পেয়েছেন পবিত্র মোহন দে (যন্ত্রসংগীত), মো. গোলাম মোস্তফা খান (নৃত্যকলা), গোলাম মুস্তফা (ফটোগ্রাফি), কালিদাস কর্মকার (চারুকলা), সিরাজউদ্দিন পাঠান (লোকসংস্কৃতি), সৈয়দ জামিল আহমেদ (নাট্যকলা) ও মিতা হক (সংগীত)।

আগামী ২০ জুলাই বৃহস্পতিবার বেলা ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পদকপ্রাপ্তদের হাতে এ সম্মাননা তুলে দেবেন।

আজ মঙ্গলবার দুপুরে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি একাডেমির স্টুডিও থিয়েটার হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে শিল্পকলা একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী ও একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী মনিরুজ্জামান উপস্থিত ছিলেন।

মহাপরিচালক বলেন, নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, এক লাখ টাকা ও একটি সনদপত্র দেওয়া হবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে শিল্পকলা একাডেমি ২০১৩ সাল থেকে শিল্পকলা পদক দিয়ে আসছে।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক, একাডেমির সচিব, একাডেমির ছয়জন পরিচালক, সাতজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি সমন্বয়ে ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদক প্রদানের ক্ষেত্র এবং পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন।

পদক প্রদানের জন্য তালিকাভুক্ত ক্ষেত্র ১২টি। ক্ষেত্রগুলো হচ্ছে- কণ্ঠসংগীত, যন্ত্রসংগীত, নৃত্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র, সৃজনশীল সংগঠক, সংস্কৃতি গবেষক ও লোকসংস্কৃতি। তবে প্রতিবছর এর মধ্য থেকে সাতটি বিষয়ে এ পদক দেওয়া হয়ে থাকে। প্রতিবছর কমিটি বিষয়গুলো নির্বাচন করে থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement