Beta

‘রাতারাতি’ পোল্যান্ডে হামলা চালাতে পারে রাশিয়া!

১৭ ডিসেম্বর ২০১৬, ২০:৩২

অনলাইন ডেস্ক
উত্তেজক পরিস্থিতিতে রাশিয়া সীমান্তে প্রহরা বাড়িয়েছে পোল্যান্ড। ছবি : রয়টার্স

রাশিয়া ‘রাতারাতি’ পোল্যান্ড আক্রমণ করতে পারে। এক গবেষণা প্রতিবেদনে এমন কথাই বলা হয়েছে।

আটলান্টিক কাউন্সিলের ওই প্রতিবেদন সতর্ক করে বলেছে, ‘এমনকি যদিও মস্কোর এই মুহূর্তে ন্যাটোকে সরাসরি চ্যালেঞ্জ করার ইচ্ছা নেই, তবে তা রাতারাতি বদলে যেতে পারে এবং অত্যন্ত দ্রুততার সঙ্গে পূর্বপরিকল্পনা অনুযায়ী বাস্তবায়িত হতে পারে। বৃহৎ পরিসরে এটা করার ক্ষমতা তাদের আছে।’

যুক্তরাষ্ট্রভিত্তিক এই থিংক ট্যাংকের প্রতিবেদন বলছে, কখন রাশিয়া তার আগ্রাসন শুরু করবে, সে বিষয়ে এখনো কিছু ধারণা করা যাচ্ছে না। তবে যখনই ন্যাটো ও ইউরোপ অন্য কোনো সংকট নিয়ে ব্যস্ত থাকবে, ঠিক সে সময়ই দ্রুত আক্রমণ করে বসবে রাশিয়া।

প্রতিবেদনটির শিরোনাম দেওয়া হয়েছে ‘প্রতিরোধের জন্য অস্ত্রশস্ত্র’। এই অঞ্চলে ন্যাটোর উপস্থিতি বর্তমানে পর্যাপ্ত নয় বলেও সেখানে উল্লেখ করা হয়েছে।

তবে বাল্টিক অঞ্চলে রাশিয়াকে অন্য যে কোনো আগ্রাসন থেকে নিরস্ত্র করতে সেনা মোতায়েনের অঙ্গীকার করেছে যুক্তরাজ্য। এরই মধ্যে ৫০০ সেনার একটি বাহিনী পোল্যান্ডের ইস্তোনিয়ার দিকে পাঠিয়েছে দেশটি। আগামী বছরের জুন মাসের শেষ নাগাদ পোল্যান্ড সীমান্তে ইউক্রেনের কাছে ন্যাটোর সবচেয়ে বড় সামরিক মহড়ায়ও যোগ দেবে যুক্তরাজ্য। যৌথ অপারেশনকে আরো সমৃদ্ধ করতে এই মহড়ার আয়োজন করা হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement