Beta

জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করল আইসিসি

১৯ জুলাই ২০১৯, ১৩:৩০

স্পোর্টস ডেস্ক

বেশ কিছুদিন ধরেই জিম্বাবুয়ের ক্রিকেট ও সে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে চলছিল বিতর্ক। বলা হচ্ছিল, দেশটির ক্রিকেট বোর্ড পরিচালনায় রাজনৈতিক হস্তক্ষেপ রয়েছে। শেষ পর্যন্ত তাই সত্যি হয়ে দাঁড়াল। আর এ জন্য জিম্বাবুয়ের সদস্যপদ স্থগিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সম্প্রতি লন্ডনে আইসিসির বার্ষিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সর্বসম্মতিতে স্থগিত করা হয় টেস্ট খেলুড়ে এ দেশটির সদস্যপদ।

আইসিসি বলছে, জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড একটি সুষ্ঠু ও গণতান্ত্রিক এবং রাজনৈতিক হস্তক্ষেপমুক্ত নির্বাচন করতে ব্যর্থ হয়েছে। আর এ কারণে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডকে সব ধরনের আর্থিক সহায়তা দেওয়াও বন্ধ ঘোষণা করেছে আইসিসি। এ ছাড়া আইসিসির কোনো ইভেন্টে অংশ নিতে পারবে না জিম্বাবুয়ে। আগামী টি২০ বিশ্বকাপ বাছাই পর্বের খেলা নিয়েও ঝুঁকিতে পড়তে হলো জিম্বাবুয়েকে।

আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেন, ‘জিম্বাবুয়েকে বহিষ্কারের বিষয়টি আমরা হালকাভাবে নিচ্ছি না। আমরা আমাদের খেলাকে রাজনৈতিক হস্তক্ষেপমুক্ত রাখতে চাই। জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডে যা ঘটেছে, তা আইসিসি সংবিধানের লঙ্ঘন। আমরা তা অনুমোদন দিতে পারি না।’

শশাঙ্ক মনোহর আরো বলেন, ‘আইসিসির সংবিধান অনুযায়ী চললে আমরা আবারও জিম্বাবুয়েকে ফিরিয়ে নিয়ে আসতে পারব।’

Advertisement