Beta

একেই বলে শুটিং

ক্রোয়েশিয়ায় শাহরুখের ‘ফ্যান’

১৪ মে ২০১৬, ১৪:১১ | আপডেট: ২৯ মে ২০১৬, ১৪:২০

ক্রোয়েশিয়ায় শুটিং করা প্রথম হিন্দি ছবি ‘ফ্যান’। ছবি : বলি স্পাইস

বলিউড বাদশা শাহরুখ খানের সর্বশেষ মুক্তি পাওয়া ছবি ‘ফ্যান’। গত ১৫ এপ্রিল মুক্তি পায় ছবিটি। ৮৫ কোটি রুপি ব্যয়ে নির্মিত ছবিটি ভারতের বাজারে আয় করে নিয়েছে ১৮৭ কোটি রুপি।

মনীষ শর্মা পরিচালিত ছবিটি প্রযোজনা করেছেন আদিত্য চোপড়া। ছবিটিতে দ্বৈত ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান। সুপারস্টার আরিয়ান ও তার ভক্ত গৌরবের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

২০১৩ সালে যশরাজ ফিল্মস ছবিটি নির্মাণের ঘোষণা দেয়। ২০১৪ সালের ২৫ মার্চ শাহরুখ খানের দ্বৈত চরিত্র রূপায়ণের ভার নেন হলিউডের মেকাপম্যান গ্রেগ ক্যানম।

তিনিই ২৫ বছর বয়সী গৌরবের ভূমিকায় অভিনয়ের জন্য শাহরুখ খানের মেকআপ করেন। আর এই চরিত্রটিকে সঠিক রূপ দান করার জন্য ত্রিমাত্রিক স্ক্যানিং করা হয় শাহরুখের মুখ এবং পর্দায় ঠিকভাবে ফুটিয়ে তুলতে ব্যবহার করা হয় ভিএফএক্স। এ ছাড়া গৌরবের রূপ ধারণ করার জন্য প্রতিদিন শাহরুখকে অন্তত পাঁচ ঘণ্টা মেকআপ রুমে বসে থাকতে হতো।

এরপর ২০১৪ সালের জুলাইয়ে শুরু হয় ছবিটির শুটিং। ভারতের মুম্বাই ও দিল্লি ছাড়াও ক্রোয়েশিয়া ও লন্ডনে ছবিটির শুটিং হয়। এটিই প্রথম ছবি যার শুটিং লন্ডনের মাদাম তুসোর জাদুঘরে করা হয়েছে। একই সঙ্গে ক্রোয়েশিয়ায় শুটিং করা এটাই প্রথম কোনো হিন্দি ছবি।

ক্রোয়েশিয়ার ডুব্রোভনিক শহরে টানা নয় দিন ছবিটির শুটিং করা হয়। ইউরোপের বেশকিছু শহরের ওপর গবেষণা চালিয়ে শেষ পর্যন্ত ক্রোয়েশিয়ার এই শহরে শুটিং করার সিদ্ধান্ত নেয় ‘ফ্যান’ ছবির ইউনিট। ডুব্রোভনিকে রয়েছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের নিদর্শন।

ক্রোয়েশিয়াতেও রয়েছে শাহরুখ খানের ফ্যান। এমনকি ইউরোপের অন্য দেশ থেকে শুধু শাহরুখ খানের শুটিং দেখার জন্য ক্রোয়েশিয়ায় ছুটি এসেছিলেন তাঁরা। ২০১৫ সালের ৭ আগস্ট ‘ফ্যান’ ছবির শুটিং শেষ হয়।

Advertisement