Beta

ভরতনাট্যম নৃত্যগুরু সি ভি চন্দ্রশেখর বাংলাদেশে

২৯ জানুয়ারি ২০১৬, ১৬:৩৮

জুয়েইরিযাহ মউ
শিক্ষার্থীদের সঙ্গে নৃত্যগুরু ভি সি চন্দ্রশেখর। ছবি : সংগৃহীত

কিংবদন্তি ভরতনাট্যম নৃত্যগুরু সি.ভি চন্দ্রশেখর এসেছেন বাংলাদেশে। নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান ‘নৃত্যনন্দন’-এর আমন্ত্রণে তাঁর এই আগমন। তাঁর এ সফরে থাকছে নৃত্য পরিবেশনাও। আগামী ৬ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায়  বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তনে ভরতনাট্যম পরিবেশন করবেন তিনি। এ প্রযোজনার শিরোনাম ‘কনক মঞ্জরী’।

আজ ২৯  জানুয়ারি থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্য বিভাগের মহড়া কক্ষে আনুষ্ঠানিকভাবে  ভরতনাট্যম  নৃত্যের ওপর কর্মশালা শুরু হচ্ছে। এ কর্মশালায় সহযোগিতা করবেন কলকাতার সুপ্রতিষ্ঠিত নৃত্যশিল্পী শ্রী রাজদীপ ব্যানার্জি।  কর্মশালা চলবে আগামী ৫ই জানুয়ারি পর্যন্ত।

এর মধ্যেই শুরু হয়ে গিয়েছে রেসিডেনশিয়াল ওয়ার্কশপ। এতে বাংলাদেশের বিভিন্ন সংগঠনের  প্রায় ৫০ জন ভরতনাট্যম  নৃত্য  প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন। ৫০ জন নৃত্য প্রশিক্ষণার্থীসহ গুরু চন্দ্রশেখর এবং নৃত্যনন্দন-এর প্রধান শর্মিলা বন্দ্যোপাধ্যায় গত ২৭ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ঢাকার গাজীপুরে কর্মশালার জন্য ছুটে গিয়েছিলেন। নৃত্য আর নৃত্যচর্চার মধ্য দিয়ে গুরু-প্রশিক্ষণার্থীদের মধ্যে ভাবের আদান-প্রদানই এ আয়োজনের লক্ষ্য।

এ ৫০ জন নৃত্যশিল্পীসহই কিংবদন্তি নৃত্যগুরু সি ভি চন্দ্রশেখর ‘কনক মঞ্জরী’ উপস্থাপন করবেন বলে ধারণা করা হচ্ছে। অনুষ্ঠানটির আয়োজক বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement